মুজিববর্ষে আমাদের অনেক দায়িত্ব: শফিকুর রহমান

মুজিববর্ষে আমাদের অনেক দায়িত্ব: শফিকুর রহমান
ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সদস্যদের জন্য আয়োজিত কর্মশালার সমাপন অনুষ্ঠানে অতিথিরা। ছবি : সংগৃহীত

চাঁদপুর-৪ আসনের সংসদ সদস্য ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মুহম্মদ শফিকুর রহমান বলেছেন, মুজিববর্ষে আমাদের, সাংবাদিক সমাজের অনেক দায়িত্ব। আমি নিজেকে ভাগ্যবান মনে করি। দেশের জন্য যুদ্ধ করেছি, বিজয় পেয়েছি, এখন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করব। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছি। এখন আমরা এমন জায়গায় আছি যেখান থেকে পেছনে তাকানোর সুযোগ নেই। পুরো দেশ ঘুরে একটি শিশু পাওয়া যাবে না যে জুতা ছাড়া স্কুলে যায়। একজন মানুষ পাওয়া যাবে না যার অন্তত একটি স্যান্ডেল নেই।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বিকেলে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) সেমিনার কক্ষে আয়োজিত ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সদস্যদের জন্য আয়োজিত সংবাদ সম্পাদনা বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বয়সের কারণে অনেকে যুদ্ধে যেতে পারেননি, মুক্তিযুদ্ধ দেখেনি। তাদের জন্য এটা বড় সুযোগ। বছরজুড়ে অনেক কাজ করার আছে। মুক্তিযুদ্ধকে জানতে হবে, বঙ্গবন্ধুকে জানতে হবে। সাংবাদিকতাকে যারা পেশা হিসেবে বেছে নিয়েছেন তাদের অনেক দায়িত্ব। মনে রাখতে হবে, স্বাধীনতার শত্রু প্রতি পদে পদে থাকে। এখনো আছে। আমাদের সতর্ক থাকতে হবে।

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, এটা দুঃখজনক যে আমাদের পত্রিকার পাঠক কমে যাচ্ছে। আমাদের শিক্ষার হার বাড়লো কিন্তু কেউ পত্রিকা পড়ে না। মূল্যবোধের অবক্ষয় হচ্ছে। কারণ সে কিছু আহরণ করছে না। গল্প-কবিতার বইও পড়ছে না।

পিআইবি মহাপরিচালক বলেন, এই সংকটের পেছনে মান একটি বড় কারণ। যে কারণে পিআইবি নিয়মিত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করছে। আমরা প্রান্তিক পর্যায়ের সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মসূচির আওতায় আনার চেষ্টা করছি। তাদের বঞ্চিত করা ঠিক হবে না। প্রান্তিক পর্যায়ে যারা ভালো রিপোর্টিং করেন, তারা সুযোগ পান ঢাকায় এসে প্রশিক্ষণ নেওয়ার, কাজ করার। কিন্তু স্থানীয় পত্রিকা বের হচ্ছে সহ-সম্পাদকের ওপর নির্ভর করে। তাই তাদের প্রশিক্ষণ আরও বেশি দরকার।

এসময় তিনি ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) সভাপতি জাকির হোসেন ইমন এবং কোষাধ্যক্ষ কাউছার খোকনকে ধন্যবাদ জানান।

বক্তব্য শেষে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) ৩৫ জন সদস্যের হাতে সনদ তুলে দেন অতিথিরা। তিন দিনের প্রশিক্ষণ কর্মশালা সমন্বয় করেন পিআইবি’র প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।

আরও পড়ুন: একই দিনে পিইসি-জেএসসির ফল প্রকাশ

রিসোর্সপার্সন ছিলেন আনন্দভুবনের সম্পাদক ইকবাল খোরশেদ, চ্যানেল আইয়ের বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, প্রতিদিনের সংবাদের নির্বাহী সম্পাদক খালেদ ফারুকী, পিআইবির পরিচালক (প্রশাসন, অধ্যায়ন ও প্রশিক্ষণ), মো. ইলিয়াস ভূইয়া, যুগ্ম সচিব নজরুল ইসলাম, পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত