ঢাকা শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬
২২ °সে


আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকেদের বিক্ষোভ

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকেদের বিক্ষোভ
বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন পরিশোধ এবং ছাটাই করা শ্রমিকদের চাকরিতে পুর্নবহালের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। শনিবার সকালে আশুলিয়ার কাঠগড়া এলাকায় পেন্টাফোর্থ এ্যাপারেলস কারখানার প্রায় পাঁচশ শ্রমিক এ বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়। এক পর্যায়ে স্থানীয় পাবনা গার্মেন্টসের শ্রমিকরা তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে কর্মসূচিতে অংশ নেয়।

শিল্প পুলিশ ও শ্রমিকরা জানায়, সকাল ৮টায় আশুলিয়ার কাঠগড়া এলাকার পেন্টাফোর্থ এ্যাপারেলস কারখানার প্রায় পাঁচশ শ্রমিক কারখানায় প্রবেশ করে বকেয়া বেতনের দাবিতে কর্মবিরতিসহ বিক্ষোভ শুরু করে। কিন্তু কর্তৃপক্ষ এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় শ্রমিকরা বিক্ষুদ্ধ হয়ে কারখানার সামনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। এসময় শ্রমিক ছাটাই বন্ধ ও ছাটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুর্নবহলের দাবী জানানো হয়।

শ্রমিকদের অভিযোগ, প্রতি মাসে পাবনা গামেন্টর্স লিমিটেড ও পেন্টাফোর্থ এ্যাপারেলস কারখানার কর্তৃপক্ষ নির্ধারিত তারিখে শ্রমিকদের বেতন পরিশোধ না করে কালক্ষেপণ করে। শ্রমিকদের আন্দোলনের মুখে বেআইনিভাবে কয়েক ধাপে মাসিক বেতন প্রদান করা হয়। বিষয়টি নিয়ে একাধিকবার অভিযোগ করা হলেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। গত সোমবার বকেয়া এক মাসের বেতনের দাবিতে কর্মবিরতী পালন করা হলে আজকে বেতন পরিশোধের তারিখ দিয়েও বেতন দেয়নি মালিকপক্ষ। আশুলিয়া শিল্প পুলিশের পরিচালক সানা শামীনুর রহমান বলেন, বকেয়া বেতনের দাবিতে পেন্টাফোর্থ কারখানার শ্রমিকরা রাস্তায় নামলেও তারা কোনো বিশৃঙ্খলা করেন নি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মালিক পক্ষের সঙ্গে আলোচনা করে তাদের বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা রাস্তা থেকে সরে যায়।

আরও পড়ুন: রমজান ও ঈদে মহাসড়কে স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করা যাবে

অন্যদিকে ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকার ব্যারেকচার ভ্যান টাউন নামক একটি তৈরি পোশাক কারখানায় বকেয়া ছুটি এবং ভাতার দাবিতে কর্মবিরতি পালন করছে শ্রমিকরা। তবে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকায় কর্মবিরতী শেষে শান্তিপূর্নভাবে শ্রমিকরা বাড়ি চলে যায়।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন