ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬
৩২ °সে


‘ব্যবসায়ের লভ্যাংশ নির্ধারণে নীতিমালা থাকা প্রয়োজন’

‘ব্যবসায়ের লভ্যাংশ নির্ধারণে নীতিমালা থাকা প্রয়োজন’
'নৈতিক শিক্ষার দিনলিপি' শিরোনামের পুস্তকের পরিচিতি ও প্রকাশনা অনুষ্ঠান।

ঢাকা আহ্ছানিয়া মিশনের সেন্টার ফর এথিক্স এডুকেশন (সিইই) ও নর্থ আমেরিকান বাংলাদেশি ইসলামীক কমিউনিটি (নাবিক) এর যৌথ উদ্যোগে রাজধানীর আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল 'নৈতিক শিক্ষার দিনলিপি' শিরোনামের পুস্তকের পরিচিতি ও প্রকাশনা অনুষ্ঠান। মঙ্গলবার দেশব্যাপী নৈতিক শিক্ষার প্রসারের কার্যক্রমের অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ব্যবসায়ের লভ্যাংশ নির্ধারণে নীতিমালা থাকা প্রয়োজন। নৈতিক শিক্ষার সাথে শুধু ছাত্রদের নয় শিক্ষকদেরও প্রত্যক্ষভাবে সম্পৃক্ত করতে হবে। দেশে নৈতিক শিক্ষা অর্জনে রোল মডেলের অভাব রয়েছে। তাছাড়া সময়ের প্রেক্ষিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে নৈতিক শিক্ষা প্রদান করতে হবে। নৈতিকতার প্রসঙ্গে সফল হওয়া বা স্বার্থক হওয়া বিষয়টি নির্ধারণ করতে হবে।

তারা বলেন, সামাজিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করা এই মুহূর্তে সময়ের দাবি। আইনের শাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে নৈতিকতা প্রতিষ্ঠিত হবে। অনুষ্ঠানে বক্তারা ভাল কাজগুলো বাস্তবায়নের ক্ষেত্রে অনুশীলনের ওপর অধিক জোর প্রদান করেন। সরকারি ব্যবস্থাপনায় সরকারি কার্যক্রমে নৈতিক কর্মকা- অন্তর্ভুক্ত করার জন্য সুপারিশ করেন।

ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় তথ্য কমিশনের সাবেক চেয়ারম্যান ড. গোলাম রহমান, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান এবং সিইই-এর পরিচালক ড. মিজানুর রহমান, সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির, বুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর এ.এম.এম শফিউল্লাহ, আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. কাজী শরিফুল আলম, হিমালয় পর্বতবিজেতা এম.এ মুহিত, সেন্টার ফর এথিক্স এডুকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও জাতিসংঘের সাবেক কর্মকর্তা কাজী আলী রেজা, ঢাকা আহ্ছানিয়া মিশনের মার্কেটিং ম্যানেজার আনিসুল কবির জাসির এবং মিশনের নির্বাহী পরিচালক ড.এম. এহ্ছানুর রহমানসহ বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে নৈতিক শিক্ষা কোর্স সহায়িকার পরিচিতি তুলে ধরেন সেন্টার ফর এথিক্স এডুকেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর সাইফুজ্জামান রানা।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন