ঢাকা শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে

চলে গেলেন আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু

চলে গেলেন আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু
কামরুল হাসান মঞ্জু। ছবি: সংগৃহীত

নব্বই দশকের জনপ্রিয় আবৃত্তিকার কামরুল হাসান মঞ্জু মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শনিবার রাত পৌনে ১০টার দিকে ঢাকার একটি হাসপাতালে তার মৃত্যু হয় বলে জানান সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রচার সম্পাদক হানিফ খান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

কামরুল হাসান মঞ্জু ১৯৫৬ সালের ১৬ জানুয়ারি যশোরে জন্মগ্রহণ করেন। রবিববার যশোর কেন্দ্রীয় কবরস্থানে মঞ্জুর দাফন হওয়ার কথা রয়েছে বলে জানান কামরুল হাসান মঞ্জুর ছোট ভাই মইনুল হাসান বিপ্লব।

আবৃত্তিচর্চার পাশাপাশি লেখালেখিও করতেন কামরুল হাসান মঞ্জু। রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, শক্তি চট্টোপাধ্যায়,পূর্ণেন্দু পত্রী, জয় গোস্বামী, সুভাষ মুখোপাধ্যায় থেকে শুরু করে সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান, নির্মলেন্দু গুণের মতো বিখ্যাত কবিদের কবিতা তার কণ্ঠেই তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয়তা লাভ করে। তার আবৃত্তি করা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা ‘চে তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়’ ব্যাপক জনপ্রিয় হয়।

আরো পড়ুন: সিসিটিভি ফুটেজ ও চার্জশিটের তথ্যে মিল নেই!

বেশ কিছু আবৃত্তি অ্যালবামও বিভিন্ন বিষয়ে লেখা বই রয়েছে তার। ঢাকায় আবৃত্তি কর্মশালা কিংবা কোনো কোর্স হয়েছে, অথচ কামরুল হাসান প্রশিক্ষক হিসেবে নেই, এমন ঘটনা কম ঘটেছে। কিন্তু একসময় স্ট্রোক করে অসুস্থ হয়ে পড়লে ধীরে ধীরে সবকিছু থেকে দূরে সরে যান।

ইত্তেফাক/বিএএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন