শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জীবনের আগে জীবিকা নয়, সড়কে আর দুর্ঘটনা নয়: পলক

আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১৯:৪২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‌‘জীবনের আগে জীবিকা নয়, সড়কে আর দুর্ঘটনা নয়। সড়ক দুর্ঘটনা কারো কাছেই গ্রহণযোগ্য নয়। তাই সড়ককে নিরাপদ করার পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। তাছাড়া সাধারণ মানুষকে রাস্তা পারাপারের ক্ষেত্রে ফুট ওভার ব্র্রিজ, জেব্রা ক্রসিং, আন্ডারপাস ইত্যাদি ব্যবহারে আরও সচেতন হতে হবে। সড়ক নিরাপদ রাখতে মানুষকে আইন মানতে সচেতন করতে হবে।’

জাতীয় সড়ক নিরাপত্তা দিবস উপলক্ষে রাজধানী গুলশানের লেকশোর হোটেলে মঙ্গলবার ‘সেফটি ফার্স্ট’ নামে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে দেশের সর্ববৃহৎ অন-ডিমান্ড ডিজিটাল প্ল্যাটফর্ম পাঠাও লিমিটেডে এবং আইসিটি সেবা প্রদানকারী সংস্থা একসেস টু ইনফরমেশন (এটুআই) সম্মিলিতভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

পাঠাও এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর ও বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘সড়কে শৃঙ্খলা আনতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। একজন রাইডারের যেমন দায়িত্ব ঠিক ভাবে ড্রাইভ করা, একইভাবে যাত্রীদেরও সাবধানতা অবলম্বন করতে হবে। পাঠাও সব সময় তরুণদের অগ্রাধিকার দেয় তাই আমাদের তরুণ সমাজেরও উচিত নিজেদের দায়িত্বটা সুষ্ঠুভাবে পালন করা’।

আরও পড়ুন: হলগুলোতে দীর্ঘদিনের সমস্যা দূর করা হবে : ঢাবি উপাচার্য

এছাড়া পাঠাও এর সিইও হুসেইন মো. ইলিয়াস বলেন, ‘সচেতনতা বাড়াতে পাঠাও সবসময় স্বতস্ফূর্তভাবে কাজ করছে এবং রাইডার ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়টি সর্বাধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে। পাঠাওতে রাইডার অন্তর্ভুক্ত করার পূর্বে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়। বৈধ লাইসেন্স, মোটরসাইকেলের বা গাড়ির ফিটনেস এবং চালানোর দক্ষতা পরীক্ষার ভিত্তিতে অন্তর্ভুক্ত করা হয় রাইড-শেয়ারিং সেবায়’।  

উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে ২২ অক্টোবরকে জাতীয় সড়ক নিরাপত্তা দিবস হিসেবে ঘোষণা দেন। এরপর থেকে প্রতিবছর এ দিবস পালিত হয়ে আসছে।

ইত্তেফাক/এসইউ