করোনা ভ্যাকসিন গ্রহণের পর নরওয়েতে দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যু

করোনা ভ্যাকসিন গ্রহণের পর নরওয়েতে দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যু
প্রতীকী ছবি।

করোনা ভ্যাকসিন গ্রহণের পরে নরওয়ের দুই স্বাস্থ্যকর্মীর মৃত্যুর ঘটনায় আশঙ্কিত বিজ্ঞানী ও ডাক্তাররা। ফাইজার ভ্যাকসিন নেওয়ার কয়েক দিনের মধ্যেই তাঁরা মারা গিয়েছেন। কয়েক দিন আগে পর্তুগালেও এক শিশু চিকিৎসকের মৃত্যু হয়েছে ভ্যাকসিন নেওয়ার দু’দিন পরেই।

ভারতীয় সংবাদ মাধ্যম উইঅন'র বরাতে জানা যায় ভ্যাকসিন গ্রহণের পর এই ধরনের মৃত্যুর ঘটনা ভাবাচ্ছে ডাক্তারদের। এর আগে ফাইজার ভ্যাকসিনের ট্রায়ালের সময় পার্শ্ব প্রতিক্রিয়ার কথা জানিয়েছিলেন অনেকেই। কিন্তু এর থেকে কি মৃত্যু হতে পারে? ‘নরওয়ের মেডিসিনস এজেন্সি’র মেডিক্যাল ডিরেক্টর স্টেইনার ম্যাডসেন এক বিবৃতিতে জানিয়েছেন, ‘‘আমাদের খতিয়ে দেখতে হবে ভ্যাকসিনের কারণেই কি মৃত্যু হয়েছে? নাকি পুরো ব্যাপারটাই কাকতালীয়?’’ তবে সেই সঙ্গে তিনি জানাচ্ছেন, বহু বর্ষীয়ান মানুষ ইতিমধ্যেই ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন। যেহেতু, তাঁদের ক্ষেত্রে তেমন কোনও ঘটনার কথা জানা যায়নি, তাই সম্ভবত এই দু’জনের মৃত্যু কাকতালীয়ই।

আরো পড়ুন: চীনে প্রবেশ করতে পারলেন না বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা

ফাইজার ভ্যাকসিন নিয়ে বিতর্ক আগেও হয়েছে। সংস্থার সিইও অ্যালবার্ট বোরলা জানিয়েছিলেন, ভ্যাকসিন নেওয়ার পর সেই ব্যক্তিদের থেকে করোনা সংক্রমণ অন্যদের মধ্যে ছড়াবে না, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাঁর এমন মন্তব্য নিয়ে অনেক বিতর্ক হয়েছিল। ওই সংস্থার সঙ্গে যৌথভাবে বিষয়টি খতিয়ে দেখছে নরওয়ের ‘ন্যাশনাল ইন্সটিটিউট অফ পাবলিক হেলথ’।

এদিকে নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ রবিবার জানিয়ে দেন, দেশে নতুন করে কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে সংক্রমণ ঠেকাতে। বিশেষ করে রেস্তরাঁ ও বারে মদ সরবরাহ বন্ধ রাখা হচ্ছে। বাড়িতে অতিথি ডেকে পার্টিও করা যাবে না বলে জানান তিনি। বাইরে থেকে নরওয়েতে ঢুকতে গেলে দেখাতে হচ্ছে করোনা নেগেটিভ সার্টিফিকেট।

ইত্তেফাক/এএইচপি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত