ফাইজারের টিকা নিয়ে চিকিৎসকের মৃত্যু

ফাইজারের টিকা নিয়ে চিকিৎসকের মৃত্যু
ফাইজারের করোনা ভ্যাকসিন। ছবি: সংগৃহীত

ফাইজারের তৈরি করোনা ভাইরাসের টিকা নেওয়ার দুই সপ্তাহ পূর্ণ হওয়ার আগেই মারা গেছেন গ্রেগরি মাইকেল (৫৬) নামে যুক্তরাষ্ট্রের এক চিকিৎসক। মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে ওই চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের মায়ামিতে বসবাস করতেন গ্রেগরি মাইকেল। চলতি বছরের ৩ জানুয়ারি তিনি ফাইজারের করোনা টিকা গ্রহণ করেছিলেন। তার স্ত্রী হিদি নেকলম্যান জানান, টিকা নেওয়ার সুস্থ ছিলেন গ্রেগরি। এমনকি তার কোনো রোগ প্রতিরোধ বিষয়ক বিশৃঙ্খলাও ছিল না। তবে টিকা নেওয়ার পর তিনি ইডিওপ্যাথিক থ্রোমবোসাইটোপেনিক পারপুরা (আইটিপি) জনিত স্ট্রোকে আক্রান্ত হন। এ সময় তার রক্তে প্লেটিলেটসের ঘাটতিও দেখা দেয়।

হিদি নেকলম্যানের দাবি, এই টিকার কারণেই তার স্বামীর মৃত্যু হয়েছে। এই মৃত্যুর পেছনে আর অন্য কোনো কারণ থাকতে পারে না।

চিকিৎসকের মৃত্যুর বিষয়ে নিউ ইয়র্ক টাইমসকে ফাইজার বলেছে, ক্লিনিক্যাল পরীক্ষা বা বাজারজাত করার পর এমন নিরাপত্তাজনিত কোনো সঙ্কেত পাওয়া নি।

এদিকে টিকা নেওয়ার পর ওই চিকিৎসকের মৃত্যুর বিষয়টিতে তদন্ত করছে ফাইজার। তাদের বিশ্বাস, টিকা নেয়ার সঙ্গে ওই ব্যক্তির মৃত্যুর কোনো সরাসরি সম্পর্ক নেই। একই সঙ্গে গ্রেগরি মাইকেলের মৃত্যুর বিষয়টি তদন্ত করছে ফ্লোরিডার স্বাস্থ্য অধিদপ্তর এবং ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

ইত্তেফাক/জেডএইচডি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত