ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
২৯ °সে


জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত

জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত
ফাইল ছবি

হাইকোর্টের এখতিয়ার নিয়ে প্রশ্ন উত্থাপিত হওয়ায় নিরপরাধ পাটকল শ্রমিক জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত করা হয়েছে। দুদকের আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মো. নূরুজ্জামান মঙ্গলবার এই আদেশ দেন। একইসঙ্গে ওই আবেদনটি শুনানির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠানো হয়েছে। আগামী ১৩মে দুদকের আবেদনের ওপর পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

আদেশের পর দুদক কৌঁসুলি খুরশীদ আলম খান বলেন, দুদক সংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য হাইকোর্টে বিশেষ বেঞ্চ রয়েছে। নির্ধারিত ওইসব বেঞ্চের বাইরে গিয়ে অন্য বেঞ্চে দুদকের মামলা শুনানির সুযোগ নেই। এ বিষয়ে আপিল বিভাগের রায় রয়েছে। ওই রায় তুলে ধরে জাহালম সংক্রান্ত মামলার রুলসহ সকল কার্যক্রম স্থগিতের আবেদন করা হয়। চেম্বার আদালত ১৩মে পর্যন্ত সকল কার্যক্রম স্থগিত করেছে। তবে এই আদেশে জাহালমের মুক্তির বিষয়ে হাইকোর্ট যে আদেশ দিয়েছিল তা ক্ষতিগ্রস্ত হওয়ার কথা নয়।

২৬ মামলায় জাহালমকে আসামি করার পেছনে কারা দায়ী তা জানতে চেয়ে দুদককে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিল বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে দুদকের করা ৩৩ মামলার নথিও দাখিলের নির্দেশ দেওয়া হয়। এ অবস্থায় গত ২১ এপ্রিল জাহালম সংক্রান্ত মামলার রুল শুনানির সকল কার্যক্রম স্থগিত চেয়ে আবেদন করে দুদক।

আরো পড়ুন: সৌম্যের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি

গত ২ ফেব্রুয়ারি ২৬ মামলায় ‘ভুল’ আসামি জেলে: ‘স্যার, আমি জাহালম, সালেক না-শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে পরদিন হাইকোর্ট জাহালমকে মুক্তির নির্দেশ দেয়। একইসঙ্গে দুদককে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

আদালত বলেন, দুদককে অবশ্যই স্বচ্ছ থাকতে হবে। যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদেরকে চিহ্নিত করতে হবে। তদন্তে ভুল করার সুযোগ নেই।। কোন নির্দোষ ব্যক্তিকে এক মিনিটও কারাগারে আটক রাখার পক্ষে আমরা নই।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন