ঢাকা শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
২৪ °সে


আবরার হত্যা মামলা পরিচালনায় পৃথক প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী

আবরার হত্যা মামলা পরিচালনায় পৃথক প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী
আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বুয়েটের আবরার হত্যা মামলা পরিচালনার জন্য পৃথক প্রসিকিউশন টিম গঠন করা হবে। তিনি বলেন, এই হত্যা মামলার অভিযোগপত্র দাখিলের সঙ্গে সঙ্গে দায়িত্ব বর্তাবে আদালত ও প্রসিকিউশন সার্ভিসের উপর। এই দায়িত্ব কার উপর ন্যস্ত করা হবে, কাকে দিয়ে এই মামলা পরিচালনা করলে ভালো হবে এই ব্যাপারে একটি টিম তৈরি করে দেওয়ার ব্যাপারে আইন মন্ত্রণালয় কাজ করছে। সেই হিসেবে আমি বলছি অভিযোগপত্র দেওয়ার সঙ্গে সঙ্গেই এই মামলাটি বিচার প্রক্রিয়া এগিয়ে নেওয়ার জন্য প্রসিকিউশনকে বলেছি।

বুধবার সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের সংযুক্ত প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

আরো পড়ুন: বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

তিনি বলেন, সম্প্রতি র‌্যাগিংয়ের কথাগুলো উঠে এসেছে। যারা র‌্যাগিংয়ের শিকার তাদেরকে বলুন তারা যেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে নালিশ করে। নালিশ করলে আমাদের যথেষ্ট আইন আছে, যেগুলোর আওতায় র‌্যাগিংয়ের মাধ্যমে যে অপরাধ করা হয়, সেগুলোর বিচার আমরা করবো। প্রচলিত আইনেই এ বিচার করা হবে।

আইনমন্ত্রী বলেন, র‌্যাগিং কথাটার জন্য হয়ত আইন নাই, র‌্যাগিংয়ের মাধ্যমে যদি কোনো অপরাধ করা হয়, যদি থাপ্পড় দেওয়া হয়, সেটাও কিন্তু দণ্ডবিধির ৩২৩ ধারায় শাস্তিযোগ্য অপরাধ। তবে র‌্যাগিং বন্ধে আদালতে বিচারই একমাত্র পথ নয়। আদালতে আসলেই সমাধান হবে, তা নয়। ইন হাউজ সিস্টেম গড়ে তুলতে হবে। সেখানে নালিশ করলে প্রতিকার হবে এবং নালিশ করলে আর র‌্যাগিং হবে না। এরকম কমপ্লেইন সিস্টেম গড়ে তুলতে হবে।

আইনমন্ত্রী বলেন, শ্রমিক অধিকার রক্ষায় বাংলাদেশে গৃহীত পদক্ষেপে সন্তুষ্ট ইউরোপীয় ইউনিয়ন। ইইউ আমাকে বলেছে, সারাবিশ্বে বাংলাদেশ একটা উন্নয়নের রোল মডেল। তারা মানবাধিকার এবং শ্রমিক অধিকার বিষয়ে আমাদের সঙ্গে আলোচনা করতে চান। এই দুই বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে সহযোগিতা করতে প্রস্তুত।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন