ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
২৮ °সে


কঠিন স্বপ্নপূরণের হাতছানি

কঠিন স্বপ্নপূরণের হাতছানি
অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার জন্য দলের সঙ্গে নটিংহ্যাম পৌঁছালেন সাকিব। চোখ থাকবে এই সুপার স্টারের ওপর: বিসিবি

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দলকে বিভিন্ন সময় হারিয়েছে বাংলাদেশ। সে তুলনায় ওয়েস্ট ইন্ডিজ এখন খর্বশক্তির দল। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ এখন নিয়মিত জয়ও পায়। তারপরও সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে জয়টা এলো, সেটাকে বিশ্লেষকরা বাংলাদেশের ইতিহাসের সেরা জয়গুলোর পাল্লায় রাখছেন। কারণ, এই ম্যাচে বাংলাদেশ ৩২১ রানের বিশাল পাহাড় টপকে জিতেছে এবং সেটা ছেলেখেলার মতো করে জিতেছে।

৫১ বল ও ৭ উইকেট হাতে রেখে ৩২১ রান টপকে ফেলাটা যে কোনো দলের জন্য বিশাল একটা ব্যাপার। আর সেই বিশাল কাজটাই করেছে বাংলাদেশ সাকিব আল হাসান ও লিটন দাসের কীর্তিতে।

এই বিশাল জয় বাংলাদেশকে সেমিফাইনালের সুবাসিত স্বপ্নের পথেই রেখেছে। তবে পথটা এখনো কঠিন।

এখন বাংলাদেশের সামনে আর বাকি আছে চারটি ম্যাচ। এ পর্যন্ত বাংলাদেশ ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে আছে। এর মধ্যে বাংলাদেশ অবশ্য নিজেদের একটু দুর্ভাগা মনে করতে পারে। কারণ, শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের একটা জয় প্রাপ্য ছিল। সেই ম্যাচটাই বৃষ্টিতে ভেসে যাওয়ায় নষ্ট হয়েছে একটা পয়েন্ট। ফলে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পরও বাংলাদেশ খুব স্বস্তিতে নেই। বাকি চার ম্যাচে সেমিফাইনালে যেতে গেলে অন্তত তিনটি জয় বাংলাদেশকে আশা করতে হবে।

বাংলাদেশের পরের ম্যাচটাই অস্ট্রেলিয়ার বিপক্ষে। আগামীকাল এই শক্তিধর দলটার বিপক্ষে লড়বে মাশরাফির দল। ২৪ জুন লড়বে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে। ২ জুলাই বাংলাদেশের প্রতিপক্ষ ভারত। আর ৫ জুলাই গ্রুপপর্বে বাংলাদেশের শেষ ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। এখন যে ম্যাচগুলো বাকি আছে, তার মধ্যে অস্ট্রেলিয়া ও ভারতই বাংলাদেশের কঠিনতম প্রতিপক্ষ।

বাংলাদেশকে সেমিফাইনালের লড়াইতে টিকে থাকতে গেলে আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে জিততেই হবে। এর সঙ্গে ভারত বা অস্ট্রেলিয়ার বিপক্ষে একটা জয় হলে বাংলাদেশের পয়েন্ট হবে ১১। সেক্ষেত্রে বাংলাদেশের সেমিফাইনালের দরজা খুলে যাওয়ার কথা।

বাংলাদেশ যদি এই চার ম্যাচের দুটিতে হেরে যায়, তাহলে শেষ হয়ে যাবে সেমিফাইনালের স্বপ্ন। আর এর মধ্যে যদি বৃষ্টি এসে আফগানিস্তান বা পাকিস্তানের ম্যাচ ভাসিয়ে দিয়ে এক পয়েন্ট বঞ্চিত করে বাংলাদেশকে, তাহলেও স্বপ্নটা কঠিন হয়ে যাবে। তবে অস্ট্রেলিয়া বা ভারতের বিপক্ষে ম্যাচ বৃষ্টিতে ভাসলে লাভ বাংলাদেশের।

এর মধ্যে পয়েন্ট টেবিলের ওপরের দিকে থাকা দলগুলোর কোনোটা নিচের দিকে থাকা দলের বিপক্ষে হেরে গেলে বাংলাদেশের লাভ। বিশেষ করে নিউজিল্যান্ডের পরাজয় কামনা করাটা বাংলাদেশের জন্য লাভের হতে পারে। তবে সব সমীকরণের শুরু হচ্ছে আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে।

আরও পড়ুন: ছুটিতে ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম

নটিংহ্যামে এই ম্যাচ খেলতে এরই মধ্যে বাংলাদেশ দল পৌঁছে যাওয়ার কথা সেই শহরে। এখন অপেক্ষা, এই অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ আরেকবার জ্বলে উঠতে পারে কি না।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন