ঢাকা রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে


৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর
বাকৃবি উপাচার্যের কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলন।ছবি: ইত্তেফাক

শিক্ষার্থী ও অভিভাবকদের কষ্ট লাঘবের জন্য দেশে প্রথমবারের মতো ৭টি কৃষি ও কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আগামী ৩০ নভেম্বর সকাল ১১ টায় একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ (বাকৃবি) আরও ৬ টি কৃষি বিশ্ববিদ্যালয়ে একইসাথে ওই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকাল ১০ টার দিকে বাকৃবি উপাচার্যের কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

সাংবাদিক সম্মেলনে আরও বলা হয়, এবার ভর্তি পরীক্ষায় ৭৫ হাজার ৯৩৯ জন আবেদন করেছেন। এসএসসি ও এইচএসসি মিলে সর্বনিম্ন ৯.১৫ জিপিএধারী মোট ৩৫ হাজার ৯৮২ জনকে ভর্তি পরীক্ষায় সুযোগ প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তত্ত্বাবধানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ ৫ টি কেন্দ্রে একযোগে ওই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাকৃবিতে ১৬ টি অঞ্চলে ২৩৪ টি কক্ষে মোট ১২ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থীর আসন ব্যবস্থা করেছে।

এসময় সার্বিক নিরাপত্তা ও প্রশ্ন ফাঁস রোধে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ইতোমধ্যে সকল কেন্দ্রের আসন বিন্যাস দিয়ে দেয়া হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকদের সকল প্রকার সমস্যা সমাধানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে আমরা সকল বিশ্ববিদ্যালয়ের আসন ক্ষমতা অনুযায়ী পরীক্ষার্থীকে পরীক্ষায় বসার সুযোগ দিয়েছি যাতে পরীক্ষার প্রশ্নপত্র কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর বাইরে যেতে না পারে। এছাড়াও প্রশ্ন ফাঁস রোধে কয়েক স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায়ও প্রশ্ন ফাঁসের কোন সম্ভাবনা নেই।

আরও পড়ুন: সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের ৮ বছরের কারাদণ্ড

এছাড়াও যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনার জন্য সকল কৃষি বিশ্ববিদ্যালয়গুলো প্রস্তুত রয়েছে বলে জানানো হয়।

সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ভারপ্রাপ্ত ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ছাইফুল ইসলাম, কোষাধ্যক্ষ মো. রাকিব উদ্দিন, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হকসহ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য ও বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এএএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৮ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন