ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
৩৪ °সে

ঢাবিতে ‘গণহত্যা দিবস’ পালিত

ঢাবিতে ‘গণহত্যা দিবস’ পালিত
ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবিঃ সংগৃহীত।

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) গণহত্যা দিবস পালিত হয়েছে। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে দিবসটি পালন করা হয়।

কর্মসূচির মধ্যে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে সন্ধ্যা ৭টায় মোমবাতি প্রজ্বলন, ৭টা ৫ মিনিটে ডকুমেন্টারি প্রদর্শন এবং ৭টা ২০ মিনিটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া কালোরাত স্মরণে জগন্নাথ হলসহ বিভিন্ন হলে বিস্তারিত কর্মসূচি পালিত হয়েছে।

গণহত্যা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন।

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, আজকের এই দিনে আমি শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। একাত্তরের নির্মম হত্যাযজ্ঞের পর থেকে এ রাতটি কালো রাত হিসেবে পরিচিত। এই রাতে সারাদেশে গণহত্যা চলে। তাই এই রাতকে গণহত্যার রাত বলা যায়। এ রাতকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া প্রয়োজন। মোমবাতি প্রজ্জলনের মাধ্যমে পুরো জাতিকে আলোকিত করে সব অন্ধকার দূর করে দেওয়া এ আয়োজনের উদ্দেশ্য।

বাদ জোহর মসজিদুল জামিয়ায় ২৫ মার্চের রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত এবং বিশ্ববিদ্যালয় এলাকার অন্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থণা সভা অনুষ্ঠিত হয়। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ২৫ মার্চ কালোরাত স্মরণে জরুরি স্থাপনা ব্যতীত সকল জায়গায় ‘ব্লাক-আউট’ কর্মসূচি পালন করা হয়। এছাড়া, ‘৭১-এর ২৫ মার্চ কালরাতে নিহত শহীদদের স্মরণে জগন্নাথ হল পরিবার হল প্রাঙ্গণে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুনঃ নন্দীগ্রামে ছয়শ ও বারোশ টাকায় পাশ নম্বর দেওয়ার অভিযোগ

জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকারের সভাপতিত্বেএ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামালউদ্দীন এবং ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন