ইউজিসি বরাদ্দ দিলেও বকেয়া বেতন দেয়নি বেরোবি

ইউজিসি বরাদ্দ দিলেও বকেয়া বেতন দেয়নি বেরোবি
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

ইউজিসি থেকে অর্থ বরাদ্দ হলেও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কর্মকর্তা-কর্মচারীদের ৪৪ মাসের বকেয়া বেতন-ভাতা না দেওয়ার অভিযোগে টানা ৫ দিন আন্দোলন করেছে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমন্বয় পরিষদ। এ অবস্থায় কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সালের জানুয়ারি মাসে ৫৮ জন কর্মকর্তা-কর্মচারী যোগ দেন। জানুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত বেতন পেলেও ওই বছরের মে মাস থেকে ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মোট ৪৪ মাসের বেতন-ভাতা তাদের পরিশোধ করা হয়নি।

পরে ২০১৭ সালের জানুয়ারি থেকে পুনরায় তাদের বেতন-ভাতা পরিশোধ করা হচ্ছে। ৪৪ মাসের বকেয়া পরিশোধের দাবিতে আড়াই মাস আগে প্রায় ২০ দিনের কর্মবিরতি পালন করেছে কর্মচারী ইউনিয়ন।

কর্মচারীদের অভিযোগ, ৩৩৮ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে রহস্যজনক কারণে ৫৮ জন তাদের মাসের বকেয়া বেতন পাননি।

যদিও এসব কর্মকর্তা-কর্মচারীদের ৪৪ মাসের বেতন-ভাতা পরিশোধ করার জন্য ২০১৭-১৮ অর্থ বছরের সমাপনী স্থিতির ৭ কোটি ৪৬ লাখ টাকা থেকে ৩ কোটি ৫০ লাখ টাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টে সঞ্চিতি রেখেছে ইউজিসি।

এদিকে, প্রশাসনের কাছে বকেয়া বেতন চেয়ে আবেদন করার পর কোনো সদুত্তর না পেয়ে উচ্চ আদালতে দ্বারস্থ হন কয়েকজন কর্মকর্তা-কর্মচারী। আদালত তাদের আবেদনের প্রেক্ষিতে রুল জারি করে এবং পরবর্তীতে বকেয়া বেতন পরিশোধ করতে নির্দেশ প্রদান করেন।

আরও পড়ুন: বরগুনায় রিফাত হত্যায় দুই আসামি গ্রেফতার

কর্মচারীদের অভিযোগ, আদালতের নির্দেশ নিয়ে বারবার প্রশাসনের কাছে আবেদন করলেও প্রশাসন আদালতের রায় বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেয়নি।

বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্টার কাজী আসাদুজ্জমান বলেন, কর্মচারীরা হাতে হাতে একটি আবেদনপত্র জমা দিতে এসেছিল। সেটি আমরা গ্রহণ করিনি। পরে ডাকযোগে পাঠিয়েছেন। সেটা পেয়েছি এবং ইতিমধ্যে কার্যক্রম শুরু করে দিয়েছি।

ইত্তেফাক/অনি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত