ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
২৩ °সে


আলোচনা-সমালোচনায় ‘জোকার’

আলোচনা-সমালোচনায় ‘জোকার’
‘জোকার’ সিনেমার একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

গত ৪ অক্টোবর মুক্তি পায় টোড ফিলিপস পরিচালিত ‘জোকার’ সিনেমাটি। মুক্তির পরই বেশ আলোচনা তৈরি করে সিনেমাটি। আলোচনা শুধুমাত্র দর্শক বা সমালোচকদের মধ্যেই সীমাবদ্ধ নয়, যুক্তরাষ্ট্রের সামাজিক ও রাজনৈতিক অবস্থাতেও নাড়া দিয়েছে সিনেমাটির গল্প। গোথাম শহরের এক ব্যর্থ কমেডিয়ানের গল্পে নির্মিত হয়েছে ‘জোকার’।

শিল্পীর সম্মানের বদলে অবহেলা-অশ্রদ্ধায় এক সময় উন্মাদ হয়ে যায় সে। এক পর্যায়ে নিজেই হয়ে পড়ে নৃশংস অপরাধী। সংশ্লিষ্ট অনেকেই মনে করছেন যুক্তরাষ্ট্রের পুঁজিবাদ সংস্কৃতিকেই এই সিনেমায় তুলে ধরা হয়েছে। তাই বিষয়টি সরকারের জন্যও অনেকটা হুমকির কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদিও এরইমধ্যে এর প্রভাব পড়েছে।

আরো পড়ুন :জঙ্গি অর্থায়ন বন্ধে পাকিস্তানকে হুঁশিয়ারি দিতে যাচ্ছে এফটিএফ

মুক্তির পর থেকে এই সিনেমার অনেক কার্যক্রমের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিভিন্ন হলে কোনো ধরনের মুখোশ পরে প্রবেশ নিষিদ্ধ করা হয়। ছবিটির অন্যতম সমালোচনা বিভিন্ন রগরগা দৃশ্য দেখানো হয়েছে এখানে, যাতে সমাজে নেতিবাচক প্রভাবেরও আশঙ্কা করা হচ্ছে।

টাড ফিলিপস পরিচালিত ‘জোকার’ সিনেমায় অভিনয় করেছেন জোয়াকুইন ফনিক্স। ছবি মুক্তির প্রথম সপ্তাহে শুধু যুক্তরাষ্ট্র থেকে আয় করে প্রায় ১০ কোটি ডলার। এখন পর্যন্ত সিনেমাটি আয় করেছে ৫৪৮ মিলিয়ন ডলার। বক্স অফিস বিশেষজ্ঞরা ধারণা করছেন ছবিটির আয় ৭৫০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন