লাল লিপস্টিকের গল্প

লাল লিপস্টিকের গল্প
লাল লিপস্টিকের অভ্যুদয়। ছবি: সংগৃহীত

যেকোনো বয়সের নারীদের জন্য লিপস্টিক একটি আভিজাত্য। লিপস্টিক হলো ঠোঁট সাজানোর একটি অন্যতম প্রধান প্রসাধনী। যার ব্যবহার বহুকাল আগে থেকে হয়ে আসছে। এরও নানা ধরন রয়েছে যেমন তরল আবার জমাট বাঁধা, এমনকি রঙেও রয়েছে বিভিন্নতা। তবে সব থেকে বেশি ভালবাসা ও ভালো লাগার জায়গা জুড়ে বিরাজ করছে লাল রঙের লিপস্টিক। এটি সচরাচর একটি নলাকার স্টিকে থাকে।

আরও পড়ুন: সাতদিনেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে যা করবেন

কারো কারো জন্য লিপস্টিক ব্যক্তিগত আত্মবিশ্বাসের বৃদ্ধির প্রতীক। বর্তমান সময়ে অনেকের জন্যই মেকআপ হলো ব্যতিক্রম একটি রাস্তা। তবে এই লিপস্টিক কিন্তু এ সময়ের আবিষ্কার নয়, এর আবিষ্কারের পেছনেও রয়েছে ইতিহাস।

ধারণা করা হয়, বিংশ শতাব্দীতে লাল লিপস্টিককে শক্তি এবং ক্ষমতার প্রতীক হিসেবে ধরা হতো। এই প্রতীক নারীদের ভোট দেওয়ার অধিকার আন্দোলনে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছে। আন্দোলনটি মূলত হয়েছিল মধ্যবিত্ত নারীদের ভোট প্রদানের অধিকারের দাবি, নারীদের সম্পত্তির মালিকানার অধিকারের দাবি পূরণের লক্ষ্যে। তারা বিশ্বাসী ছিলেন শান্তিপূর্ণ আন্দোলনে, যার সৌন্দর্যের সাথে বরাবরই একটা সম্পর্ক ছিল। যেহেতু এ নারীরা তাদের অধিকার আদায়ের জন্য আন্দোলনটি করছিলেন তাই, লাল লিপস্টিক তাদের ইউনিফর্মের একটি অংশ হয়ে দাঁড়িয়েছিল। তাই আন্দোলন চলাকালে যখন পুরুষ সমাজ তাদের অধিকার থেকে বঞ্চিত করেছিলেন তখন লাল রঙটি হয়ে দাঁড়িয়েছিল তাদের শক্তির একমাত্র প্রতীক।

আরও পড়ুন: যেসব কারণে চুলে ব্লিচ করা ঠিক নয়

তবে আরও বেশ কিছু গল্প হয়তো ইতিহাসের পাতায় এখনও লিপিবদ্ধ রয়েছে, সময়ের সাথে সাথে বেরিয়ে আসবে আরও অনেক হারিয়ে যাওয়া অভ্যুদয়ের গল্প।

ইত্তেফাক/এমএএম/এনএসএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x