শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়া চীন’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫২

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিকথা নিয়ে লেখা ‘আমার দেখা নয়া চীন’ নামক তৃতীয় বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার বাংলা একাডেমিতে অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।


এর আগে ২০১২ সালের জুনে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ২০১৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিনে বাংলা একাডেমি দ্বিতীয় বই ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করেছিল। এবার তৃতীয় বই হিসেবে ‘আমার দেখা নয়া চীন’ বইটির প্রকাশ করা হলো।


জানা যায়, ১৯৫২ সালে পাকিস্তানের প্রতিনিধি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চীনে একটি শান্তি সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন। ১৯৫৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে রাজবন্দী হিসেবে বন্দী থাকা অবস্থায় এ বইয়ের লিপিবদ্ধ স্মৃতিকথা গুলো তুলে ধরেছিলেন।

আরও পড়ুন: অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ 

মোড়ক উন্মোচন করে প্রধানমন্ত্রী বলেন, জাতির জনকের এই বইয়ে তিনি চীন সম্পর্কে যে ভবিষ্যৎ বাণী করেছিলেন, আজকের চীন যেন সেদিনের জাতির জনকের ভবিষ্যৎ বাণীর প্রতিফলন। এসময় জাতির জনকের শততম জন্মবার্ষিকীতে ‘মুজিববর্ষে’ জাতীয় গ্রন্থ মেলাকে উৎসর্গ করার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।


ইত্তেফাক/আরআই