বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭
৩০ °সে

বাংলাদেশেকে ৩৭১ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশেকে ৩৭১ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি ইউরোপীয় ইউনিয়নের
ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক।

করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করতে বাংলাদেশকে ৩৩৪ মিলিয়ন ইউরো বা ৩৭১ মিলিয়ন ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। সেই সঙ্গে রফতানি সংশ্লিষ্ট কর্মীদের নগদ অর্থ সহায়তা দেবে ইইউ।

সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন ২০ বিলিয়ন ইউরোর একটি প্যাকেজ ঘোষণা করেছে, যার মাধ্যমে করোনার বিস্তার ঠেকাতে অংশীদার দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা দেওয়া হবে। আর সেখানে বাংলাদেশের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৩৩৪ মিলিয়ন ইউরো বা ৩৭১ মিলিয়ন ডলার। অদূর ভবিষ্যতের জন্য আরও বেশি তহবিল বরাদ্দ রাখা হয়েছে।

জানা যায়, কোভিড -১৯ এর প্রভাবের ফলে অর্থনৈতিক ও সামাজিক প্রভাবকে প্রশমিত করতে ২৬৩ মিলিয়ন ইউরো বরাদ্দ করা হবে। এর মধ্যে বাংলাদেশ সরকারকে করোনায় ক্ষতিগ্রস্ত রফতানিমূলক শিল্পগুলির শ্রমিকদের নগদ সহায়তা প্রদান করতে সহায়তা করবে। বাংলাদেশে সামাজিক নিরাপত্তার পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে ১৫০ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি)। ৫.৫ মিলিয়ন ইউরো বাংলাদেশের কক্স বাজারের অবস্থানরত রোহিঙ্গাদের স্বাস্থ্য খাত ও দেশের গবেষণায় জন্য বরাদ্দ করা হবে। এছাড়াও ৭ লাখ ১৪ হাজার ৩৮৩ ইউরো ঢাকার আশপাশের মানুষদের জরুরী সেবা দেওয়ার জন্য বরাদ্দ দেওয়া হবে।

আরও পড়ুন: করোনাভাইরাস: ধীরে ধীরে লকডাউন তুলে নিচ্ছে তুরস্ক

ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষের নাকাল অবস্থা। জীবন বাঁচানোর তাগিদে বাংলাদেশ সরকারকে ৩৩৪ মিলিয়ন ইউরো সহায়তা দেবে ইউরোপিয়ান ইউনিয়ন। সংস্থাটি মনে করে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের মানুষ ইউরোপীয় ইউনিয়নের এ সহায়তা যথাযথভাবে পাবে। জাস্ট-স্টাইল ডট কম।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত