বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭
৩২ °সে

সবার করোনা পরীক্ষা করেই ১০ জুন শুরু হবে বাজেট অধিবেশন

সবার করোনা পরীক্ষা করেই ১০ জুন শুরু হবে বাজেট অধিবেশন
সংসদ ভবন। ফাইল ছবি

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ সব সংসদ সদস্যদের করোনা ভাইরাস পরীক্ষা করে জাতীয় সংসদ ভবনে আগামী বুধবার (১০ জুন) শুরু হবে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন। সংক্ষিপ্ত এই বাজেট অধিবেশনের ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করা হবে ১১ জুন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, অধিবেশনের প্রস্তুতি প্রায় শেষ। এবারের অধিবেশনে বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের যোগদানের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হবে। বাজেটের ওপর আলোচনা ছাড়া অন্য কোনো কার্যক্রম থাকছে না। অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতি ৬০ থেকে ৭০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা হতে পারে। তবে এবার বাজেট অধিবেশনের সংবাদ সংগ্রহে সাংবাদিকদের সংসদে প্রবেশ করতে দেওয়া হবে না। ১১ জুন বাজেট ডকুমেন্ট সংসদ ভবনের মিডিয়া সেল থেকে প্রদান করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, বাজেটের ওপর আলোচনা হবে সংক্ষিপ্ত। সম্পূরক বাজেটসহ সব মিলিয়ে ১০ থেকে ১৫ ঘণ্টা আলোচনা হতে পারে। আর ৮ থেকে ১০ কার্যদিবসের মধ্যে বাজেট অধিবেশন শেষ করা হবে। তবে সার্বিক বিষয়ে ১০ জুন সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে।

জানা গেছে, সংসদ অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতির বিষয়ে বেশ কিছু নিয়ম মানা হচ্ছে। এ জন্য সরকারি ও বিরোধী দলের হুইফদের একটি দিকনির্দেশনা দেওয়া হয়েছে। অধিবেশন চলাকালীন প্রয়োজনীয় কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদে প্রবেশ করতে দেওয়া হবে না।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত