সরকারিভাবে ধান-চালের দর বেঁধে দেয়ার সুফল পাচ্ছে কৃষক, ভোক্তা সবাই: খাদ্যমন্ত্রী 

সরকারিভাবে ধান-চালের দর বেঁধে দেয়ার সুফল পাচ্ছে কৃষক, ভোক্তা সবাই: খাদ্যমন্ত্রী 
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। ফাইল ছবি

সরকারিভাবে ধান-চালের দর বেঁধে দেয়ার সুফল পাচ্ছে কৃষক, ভোক্তা সবাই বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

রবিবার (২২ নভেম্বর) সকালে নওগাঁর সাপাহারে আমন ধান সংগ্রহের উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, মৌসুমের শুরুতে অনেকে সিন্ডিকেট করে কম দামে ধান কিনে কৃষকদের ঠকায়। এ জন্য সরকারী ভাবে দর বেঁধে দিয়ে সংগ্রহ করা হয়। এবার নতুন আমন ধানে ভাল দাম পেয়ে খুশি কৃষক।

এই ধারাবাহিকতা ধরে রাখতে বাজার দর ও মজুত পরিস্থিতির উপর তীক্ষ্ণ দৃষ্টি রাখা হয়েছে। প্রয়োজনে লক্ষ্যমাত্রার অতিরিক্ত ধান সংগ্রহ করবে সরকার। মন্ত্রী আরো বলেন, সরকারি মজুতের জন্য চাল আমদানি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে তার পরিমাণ নির্ভর করছে বাজার দর স্থিতিশীলতার উপর। ধান-চালের বাজারে কাউকে সিন্ডিকেট করতে দেয়া হবে না। বেসরকারি ভাবে কেউ আমদানির সুযোগ পাবেনা বলেও জানান মন্ত্রী।

চলতি মওসুমে সরকারিভাবে মিলারদের কাছ থেকে ৬ লাখ মেট্রিক টন চাল ও কৃষকদের কাছ থেকে ২ লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। ৭ নভেম্বর ধান ও ১৫ নভেম্বর থেকে চাল সংগ্রহ শুরু হয়েছে। অনুষ্ঠানে খাদ্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, কৃষক ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এসময় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান হোসেন মণ্ডল, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী, থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকার প্রমুখ।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত