ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬
৩৬ °সে

আজ পূর্ণ চন্দ্রগ্রহণ, দেখা যাবে না বাংলাদেশে

আজ পূর্ণ চন্দ্রগ্রহণ, দেখা যাবে না বাংলাদেশে
ফাইল ছবি

ভরা পূর্ণিমায় চাঁদকে গাঢ় অন্ধকারে ঢেকে দেবে পৃথিবী। আজ সোমবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ। বাংলাদেশ সময় সকাল ৮টা ৩৬ মিনিট ৩০ সেকেন্ডে উপচ্ছায়ায় চাঁদের প্রবেশের মাধ্যমে গ্রহণটি শুরু হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ বেলা ১টা ৪৮ মিনিটে শেষ হবে। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে ১০টা ৪১ মিনিট ১৭ সেকেন্ডে। ১১টা ১২ মিনিট ১৬ সেকেন্ডে কেন্দ্রীয় (মূল) চন্দ্রগ্রহণ ঘটবে। পূর্ণগ্রহণ শেষ হবে ১১টা ৪৩ মিনিট ১৬ সেকেন্ডে। প্রচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১২টা ৫০ মিনিট ৩৯ সেকেন্ডে। উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন হবে ১টা ৪৮ মিনিটে। ৫ ঘণ্টা সাড়ে ১১ মিনিট স্থায়ী এ গ্রহণটির সর্বোচ্চ মাত্রা হবে ১.১৯৫৩।

তবে দিনের বেলা চন্দ্রগ্রহণ হওয়ার ফলে বাংলাদেশের আকাশে সুপার ব্লাড মুন বা রক্তিম চাঁদকে দেখা যাবে না। মহাজাগতিক এই দৃশ্য দেখা যাবে না এশিয়া মহাদেশের কোনো দেশ থেকেও।

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা মহাদেশের পশ্চিম অংশ ও ইউরোপের কয়েকটি দেশ থেকে এ গ্রহণ দেখা যাবে। কারণ সেখানে তখন রাত থাকবে। বিজ্ঞানীদের দাবি, অন্যান্য দিনের তুলনায় আজকের চাঁদ চোদ্দো শতাংশ বড় এবং তিরিশ শতাংশ বেশি উজ্জ্বল থাকবে। আজকের চন্দ্রগ্রহণের সময় চাঁদের দিকে তাকালে দেখা যাবে লাল রঙের আভা। প্রতিসরণের (রিফ্র্যাকশান) ফলে আলো পৃথিবী থেকে ঠিকরে চাঁদের অন্ধকার জায়গায় গিয়ে পড়ার জন্যই চাঁদকে লাল রঙের দেখায়। তাই সেই চাঁদকে বলা হয় ‘ব্লাড মুন’।

আবহাওয়া অধিদফতরের (বিএমডি) উপ-পরিচালক আজিজুর রহমান জানান, দিনে সূর্যের আলোয় ঢাকা পড়ে যায় চাঁদ। এ জন্য বাংলাদেশ থেকে দেখা যাবে না এ গ্রহণ।

এর আগে গত বছরের ২৭ জুলাই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। এরপর ফের ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ২০১৯ সালে মোট তিনটি সূর্যগ্রহণ এবং দু’টি চন্দ্রগ্রহণ হবে। এর মধ্যে কেবল ১৬ জুলাইয়ের চন্দ্রগ্রহণ এবং ২৬ ডিসেম্বরের সূর্যগ্রহণ থেকে দেখা যাবে। ১৬ জুলাই আংশিক চন্দ্রগ্রহণ।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন