শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হজ ব্যবস্থাপনায় নতুন আইন করতে সংসদে বিল উত্থাপন

আপডেট : ০৪ এপ্রিল ২০২১, ১৭:২১

জাতীয় সংসদে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল- ২০২১সহ দুটি বিল উত্থাপন করা হয়েছে। উত্থাপিত অন্য বিলটি হচ্ছে, হজ ও ওমরা ব্যবস্থাপনা বিল- ২০২১। বিল দুটি উত্থাপন করেন যথাক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধনে একটি ট্রাস্ট গঠনের বিধানের প্রস্তাব করে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল- ২০২১ উত্থাপন করা হয়। বিলে প্রস্তাবিত কল্যাণ ট্রাস্ট গঠন, কার্যক্রম, পরিচালনা, ট্রাস্টি বোর্ড গঠন, এর কার্যক্রম, দায়িত্বসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। পরীক্ষা- নিরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

সুষ্ঠুভাবে হজ ও ওমরা পালন নিশ্চিত এবং এজেন্সিসমূহের নিবন্ধন ও ব্যবস্থাপনার বিধানের প্রস্তাব করে হজ ও ওমরা ব্যবস্থাপনা বিল- ২০২১ উত্থাপন করা হয়। বিলে দেশের মুসলমানদের হজ ও ওমরা পালনে গমনাগমনসহ এর সাথে সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়। এছাড়া হজ ও ওমরা সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে আরও উন্নত সেবা প্রদান করতে নিবন্ধন ও ব্যবস্থাপনায় আরও দক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়। পরীক্ষা- নিরীক্ষা করে আগামী ৪০ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

 


ইত্তেফাক/ইউবি