শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শান্তিরক্ষা মিশনে নিহত ১২ বাংলাদেশিকে জাতিসংঘের সম্মান

আপডেট : ২৫ মে ২০১৯, ১৭:৪৩

গত বছর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে কর্তব্যরত অবস্থায় প্রাণ হারান ১২ বাংলাদেশি শান্তিরক্ষা বাহিনীর সদস্য। এই ১২ বাংলাদেশিসহ বিশ্বের মোট ২৭টি দেশের ১১৯ জন আত্মোৎসর্গকারী শান্তিরক্ষীকে তাদের সর্বোচ্চ ত্যাগের জন্য 'দ্যাগ হ্যামারশোল্ড মেডেল' প্রদান করেছে জাতিসংঘ। শুক্রবার (২৪ মে) 'আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস- ২০১৯' উপলক্ষে  জাতিসংঘের সদরদপ্তরে আয়োজিত অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহাসচিব আন্তোনিও গুতেরেজ এই ২৭ দেশের স্থায়ী প্রতিনিধিদের হাতে মেডেল তুলে দেন। 

মরণোত্তর সর্বোচ্চ ত্যাগের জন্য 'দ্যাগ হ্যামারশোল্ড মেডেল' প্রাপ্ত বাংলাদেশি শান্তিরক্ষীরা হলেন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে কর্তব্যরত অবস্থায় নিহত বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক আরজান হাওলাদার ও সৈনিক মো. রিপুল মিয়া, মালি মিশনের সৈনিক মোহাম্মদ জামাল উদ্দিন, ওয়ারেন্ট অফিসার মোহাম্মদ আবুল কালাম আজাদ, সৈনিক মোহাম্মদ রায়হান আলী, ল্যান্স করপোরাল মোহাম্মাদ আক্তার হোসেন ও সৈনিক মোহাম্মদ রাসেদুজ্জামান, কঙ্গো মিশনের সৈনিক মো. জানে আলম এবং সাউথ সুদান মিশনের সৈনিক মো. মতিয়ার রহমান, সৈনিক মো. মঞ্জুর আলী, ল্যান্স করপোরাল মো. মিজানুর রহমান ও লেফটেন্যান্ট কমান্ডার মো. আশরাফ সিদ্দিকী।

বাংলাদেশের পক্ষ থেকে এই মেডেল গ্রহণ করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন মেডেলগুলো নিহত বাংলাদেশি শান্তিরক্ষীদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য ইতিমধ্যেই বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ। 

আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে 'বেসামরিক নাগরিকদের রক্ষা ও শান্তি রক্ষা' এই প্রতিপাদ্যে আয়োজিত এ অনুষ্ঠানের শুরুতেই মহাসচিব গুতেরেজ কর্তব্যরত অবস্থায় জীবনদানকারী সামরিক ও বেসামরিক শান্তিরক্ষীকর্মীর বিদেহী আত্মার স্মরণে জাতিসংঘ সদর দপ্তরের উত্তর লনে অবস্থিত 'পিসকিপার্স মেমোরিয়াল সাইটে' পুষ্পস্তবক অর্পণ করেন। এর আগে উপস্থিত সুধী আত্মদানকারী শান্তিরক্ষীদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

আরও পড়ুন:  গুজরাট অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা বেড়ে ২০

অনুষ্ঠানে বাংলাদেশ মিশনের সংশ্লিষ্ট অন্য কর্মকর্তাসহ জাতিসংঘ সদরদপ্তরে কর্মরত বাংলাদেশ সেনা, নৌ ও পুলিশ বাহিনীর কর্মকর্তাও অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর স্থায়ী প্রতিনিধিসহ বিভিন্ন পর্যায়ের কূটনৈতিক, সামরিক ও পুলিশ বাহিনীর কর্মকর্তা এবং জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

উল্লেখ্য, বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বৃহত্তম শান্তিরক্ষী পাঠানো দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে মোট ৬ হাজার ৬০০ বাংলাদেশি শান্তিরক্ষী কাজ করছেন। আর এখন পর্যন্ত শান্তিরক্ষা মিশনে কর্তব্যরত অবস্থায় মারা গেছেন ১৪৬ জন বাংলাদেশি শান্তিরক্ষী।

ইত্তেফাক/জেডএইচডি