ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬
২৯ °সে


বিদেশি টিভিসহ ফেসবুক-গুগলের ভ্যাট আদায়ে কঠোর অবস্থানে এনবিআর

বিদেশি টিভিসহ ফেসবুক-গুগলের ভ্যাট আদায়ে কঠোর অবস্থানে এনবিআর
বিদেশি টিভিসহ ফেসবুক-গুগলের ভ্যাট আদায়ে কঠোর অবস্থানে এনবিআর। ছবি: সংগৃহীত

বিদেশি টিভি চ্যানেল ও ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াট্সঅ্যাপসহ সব ধরণের মাধ্যমকে ভ্যাট আদায়ের আদায়ের তালিকায় আনতে কঠোর অবস্থানে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। টিভি ও অনলাইন ভয়েস এবং বিজ্ঞাপন সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে ভ্যাটের আওতায় আনতে ও নজরদারি বাড়াতে ভ্যাট নিবন্ধন ও নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিলের নির্দেশনা দিয়েছে এনবিআর। বুধবার এনবিআরের ভ্যাট বিভাগ এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় বলা হয়, নতুন ভ্যাট আইন অনুযায়ী অনাবাসী ব্যক্তি কর্তৃক বেতার ও টেলিভিশনের মাধ্যমে সরবরাহকৃত সেবা, ইলেক্ট্রনিক সেবা সরবরাহকারীকে ভ্যাট ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক প্রদান করতে হবে। আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে প্রদত্ত বেতার, টেলিভিশন ও ইলেক্ট্রনিক সেবার সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে ভ্যাট এজেন্ট নিয়োগ করে নিবন্ধন গ্রহণ করতে হবে। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে।

জানা যায়, বাংলাদেশে সেবা প্রদানকারী বিদেশি বিভিন্ন টেলিভিশন চ্যানেল ছাড়াও বেতার ও ইলেক্ট্রনিক পদ্ধতির মাধ্যমে স্থানীয় দর্শক শ্রোতারা বিজ্ঞাপন দেখলে বিদেশে লেনদেন হলেও ভ্যাট প্রযোজ্য হবে। এজন্য বাংলাদেশে স্থানীয় এজেন্ট নিয়োগের মাধ্যমে বিদেশি টেলিভিশনসহ সব ধরণের অনলাইন মাধ্যমকে এজেন্টকে ভ্যাট নিবন্ধন নম্বর গ্রহণ করতে হবে। শুধু তাই নয়, ভ্যাট নিবন্ধনের বিপরীতে নিয়মিত ভ্যাট রিটার্ন (হিসাব বিবরণী) সংশ্লিষ্ট ভ্যাট অফিসে দাখিল করতে হবে। এর মাধ্যমে এসব প্রতিষ্ঠানের লেনদেন ব্যবস্থাকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নজরদারির মধ্যে আনতে চায়। এ তালিকায় সব বিদেশি টিভি চ্যানেল ছাড়াও ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াট্সঅ্যাপসহ সব ধরণের মাধ্যম ভয়েস, বিজ্ঞাপন সেবাও রয়েছে।

আরও পড়ুন: নিশাম-গ্র্যান্ডহোমে এগুচ্ছে নিউজিল্যান্ড

এনবিআর সূত্র জানিয়েছে, এ নির্দেশনার মূল উদ্দেশ্য হলো, বাংলাদেশে এসব উপায়ে যে কোন ধরণের সেবাই দেওয়া হোক এর বিপরীতে বিশ্বের যে প্রান্তেই লেনদেন হোক তার জন্য ভ্যাট প্রযোজ্য হবে। এনবিআরের ভ্যাট নীতি বিভাগের প্রথম সচিব হাছান মুহম্মদ তারেক রিকাবদার ইত্তেফাককে বলেন, বাংলাদেশে বিদেশি টিভি কিংবা ফেসবুক, গুগল, মেসেঞ্জার, ইউটিউবসব অন্যান্য মাধ্যমে সেবা প্রদান করে এখনে লেনদেন হলে ভ্যাট প্রদান করতে হয়। এ ধরণের অনলাইন মাধ্যমে বিজ্ঞাপনের একটি বড় অংশ প্রচার হয়ে থাকে। দেশে সংবাদপত্রের বিজ্ঞাপনের বড় অংশেই ভাগ বসিয়েছে এসব মাধ্যম। শুধু তাই নয়, টেলিভিশনের বিজ্ঞাপনের একটি বড় অংশও এখন এসব মাধ্যমে প্রচার হচ্ছে। ফলে সংবাদপত্র বিজ্ঞাপনের বড় অংশই কমে গেছে বলে সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব জানিয়েছে। অথচ সংবাদপত্র মালিকদের কাছ থেকে ভ্যাট-ট্যাক্সসহ রাজস্ব আদায় করলেও এ মাধ্যমগুলো অধরাই থেকে গিয়েছে এতদিন।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন