শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন বাংলাদেশি তরুণ এমপিরা

আপডেট : ১১ মার্চ ২০১৯, ১৪:০৮

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, বিকল্পধারাসহ বাংলাদেশের বিভিন্ন দলের ১৭ সদস্যের প্রতিনিধি দল রবিবার ভারত সফরে গেছেন। এ সফরে তারা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করবেন।

 

বাংলাদেশের তরুণ রাজনৈতিক নেতা ও সংসদ সদস্যদের জন্য ভারতের থিংকট্যাঙ্ক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) এ সফরের আয়োজন করেছে। 

 

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনকে (বিআরটিসি) ১১০০ বাস ও ট্রাক সরবরাহসহ বাংলাদেশে ৪টি প্রকল্প যৌথভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশি তরুণ সংসদ সদস্যরা এই ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

আওয়ামী লীগের প্রতিনিধিরা হলেন উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, দলের নেতা সূফি ফারুক, উম্মে রাজিয়া।

 

বিএনপির পক্ষ থেকে গেছেন সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও সহ-আন্তর্জাতিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এই তথ্য জানান।

 

জাতীয় পার্টির প্রতিনিধি দলে আছেন সংসদ সদস্য পীর ফজলুর রহমান ও সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী। বিকল্পধারার পক্ষে যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী) এখন ভারতে। এ ছাড়া প্রতিনিধি দলে আছেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ম মহাসচিব সৈয়দ তৈয়বুল বাশার মাইজমাণ্ডারী। 

প্রতিনিধি দলটি আগামী ১৬ মার্চ পর্যন্ত ভারতের নয়াদিল্লি ও মুম্বাই সফরে থাকবে। সোমবার (১১ মার্চ) দুপুর ১২টা থেকে ১টা ৫ মিনিট পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বাসভবনে বাংলাদেশের প্রতিনিধি দলের বৈঠক হবে। এরপর সুষমা স্বরাজের আমন্ত্রণে ভোজসভায় অংশ নেবেন তারা। বিকাল ৪টায় ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির ফরেন উইংয়ের সঙ্গে ঘণ্টাব্যাপী আলোচনা হবে তাদের।

 

আগামী ১২ মার্চ সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ভারতের রাষ্ট্রপতির বাসভবনে তার সঙ্গে দেখা করবে প্রতিনিধি দল। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সংসদ ঘোরা আর রাজ্যসভার প্রধান ও লোকসভার স্পিকারের সঙ্গে সাক্ষাতের কথা আছে তাদের। এদিন মধ্যাহ্নভোজের পর থিংকট্যাংক বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন তারা। বিকাল ৫টা থেকে ৬টা ভারতীয় কংগ্রেস পার্টির বিদেশ বিষয়ক কমিটির সঙ্গে বৈঠকে বসবে দলটি।

আগ্রার বিখ্যাত পর্যটন স্থাপত্য তাজমহলে ১৩ মার্চ বেড়াতে যাবেন প্রতিনিধি দলের সদস্যরা। ১৪ মার্চ দুপুরে তারা মুম্বাই স্টক এক্সচেঞ্জ দেখবেন। ওইদিন বিকালে অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের একটি সম্মেলনে অংশগ্রহণের পরিকল্পনা আছে তাদের।

আরো পড়ুন : রেকর্ড গড়া জয়ে সমতায় ফিরল অস্ট্রেলিয়া

সম্প্রতি চালু হওয়া চলচ্চিত্র বিষয়ক জাদুঘর ‘ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা’ দেখতে ১৫ মার্চ বিকালে যাবেন বাংলাদেশের তরুণ নেতারা। সেখানে চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের সঙ্গে সাক্ষাৎ হবে তাদের। বিকালে মহরাষ্ট্রের গর্ভনরের সঙ্গে বৈঠকে বসবেন তারা। সন্ধ্যার দিকে গেটওয়ে অব ইন্ডিয়া ঘুরে দেখবে দলটি। পরদিন ১৬ মার্চ মুম্বাই থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন সবাই।

 

ইত্তেফাক/ইউবি