ঢাকা রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬
২৮ °সে

২৯ ফেব্রুয়ারিতে বিশেষ ডুডল নিয়ে হাজির গুগল

২৯ ফেব্রুয়ারিতে বিশেষ ডুডল নিয়ে হাজির গুগল
২৯ ফেব্রুয়ারিতে গুগলের বিশেষ ডুডল। ছবি: ইত্তেফাক

যেকোন বিশেষ দিনে অভিনব ডুডল বানাতে পটু সার্চ ইঞ্জিন গুগল। এবার লিপ ডে তেও নতুন এক ডুডল নিয়ে হাজির প্রতিষ্ঠানটি। এবার তাদের ডুডলের কন্টেন ২৯ ফেব্রুয়ারি। ফেব্রুয়ারি ২৮ দিনের মাস হলেও এবার যে ২৯ দিনে শেষ হচ্ছে তা ডুডলে সুন্দর করে ফুটিয়ে তোলা হয়েছে। সঙ্গে রয়েছে লাইট অ্যানিমেশন।

ফেব্রুয়ারি মূলত ২৮ দিনের মাস হলেও প্রতি চার বছর পরপর এ মাসটির ব্যাপ্তি একদিন বাড়ে। অর্থাৎ ২৯ দিনে শেষ হয় ইংরেজি ক্যালেন্ডারের সবচেয়ে ছোট এ মাসটি। একেই বলা হয় লিপ ইয়ার বা অধিবর্ষ। আর বাড়তি এ দিনটিকে বলা হয় লিপ ডে।

ডুডলে দেখা যায়, ইংরেজিতে google লেখার ক্ষেত্রে মাঝখানের O-তে বড় করে 29 লেখা হয়েছে। যেখানে ২৮ দিন ও এ বছর একদিন বেশি এটিও উল্লেখ রয়েছে। সবুজ, হলুদ ও গোলাপি রঙের ডুডলে যোগ করা হয়েছে অ্যানিমেশন।

আরও পড়ুন: ছিনতাইকারীদের হেঁচকা টানে রিকশা থেকে পড়ে নারীর মৃত্যু

উল্লেখ্য, শেষ লিপ ইয়ার হয়েছিল চার বছর আগে ২০১৬ সালে। সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণের সত্যিকারের সময়ের সঙ্গে ক্যালেন্ডারের হিসাবের মিল বজায় রাখার জন্যই লিপ ইয়ারের আবির্ভাব। কিন্তু লিপ ইয়ারের সময় ফেব্রুয়ারি মাসকে একদিন বাড়িয়ে ২৯ দিন বানানো হয়। পৃথিবী সূর্যের চারপাশে ঘুরতে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে। কিন্তু যদি ৩৬৫ দিনে বছর ধরি, তাহলে চার বছর পর দেখা যাবে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম হিসাব করা হয়েছে। এই সমস্যা দূর করার জন্য প্রতি ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসে ১ দিন বাড়িয়ে ২৯ দিন করা হয়েছে।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৫ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন