সোনার জুতো হলো না রোনালদোর

সোনার জুতো হলো না রোনালদোর
ক্রিশ্চিয়ানো রোনালদো [ছবি: সংগৃহীত]

জুভেন্তাসের সিরি আ জয়ের পর ইতালিতে অপেক্ষা ছিল ইউরোপিয়ান গোল্ডেন শু লড়াইয়ের। তবে কিরো ইমোবিলের পেছনে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে রোমার বিপক্ষে শেষ ম্যাচের স্কোয়াডেই না রাখায় নিশ্চিত হয়ে যায় ইতালিয়ান ফরোয়ার্ডের পুরস্কার জয়। এর ফলে দীর্ঘ ১৩ বছর পর আবারও পুরস্কারটি ফেরে ইতালিতে।

রোনালদো শেষবার ইউরোপীয় গোল্ডেন শু জিতেছিলেন সেই ২০১৪-১৫ মৌসুমে। এরপর থেকে দারুণ নৈপুণ্য দেখিয়ে গেলেও পুরস্কারটা আর হাতে ওঠেনি তার। চলতি বছরের শুরু থেকে দারুণ ফর্ম এবার খুব কাছে এনে দাঁড় করিয়েছিল তাকে; কিন্তু শেষ দিকের নিষ্প্রভতায় তা আর সম্ভব হয়নি পাঁচ বারের ব্যালন ডি অর জয়ীর।

গোল্ডেন শু নিশ্চিত করতে শেষ ম্যাচে রোমার বিপক্ষে রোনালদোকে করতে হতো কমপক্ষে চার গোল; কিন্তু স্কোয়াডকে চ্যাম্পিয়ন্স লিগের আগে চোটমুক্ত রাখতে পর্তুগিজ তারকাকে শেষ ম্যাচে দলেই রাখেননি কোচ সারি। প্রায় দ্বিতীয় সারির দল নামিয়ে ৩-১ ব্যবধানে হারে দলটি, ২০১৫ সালের পর এটিই তাদের প্রথম টানা হার!

তবে ইমোবিলে ঠিকই ন্যাপোলির বিপক্ষে মাঠে নেমেছেন, করেছেন গোলও। তাতে করে ৩৬ গোল নিয়ে গঞ্জালো হিগুয়েইনের এক সিরি আ মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডে ভাগ বসান তিনি। ২০১৫-১৬ মৌসুমে রেকর্ডটি গড়েছিলেন আর্জেন্টাইন তারকা। ইউরোপীয় লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুবাদে ইউরোপিয়ান গোল্ডেন শুও ওঠে ইমোবিলের হাতে। ফলে ২০০৬-০৭ মৌসুমে ফ্রান্সেসকো টট্টির পর প্রথমবারের মতো কোনো ইতালিয়ান স্ট্রাইকারের হাতে ওঠে পুরস্কারটি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত