শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গলে ম্যাথিউসের সেঞ্চুরি

আপডেট : ২৩ জানুয়ারি ২০২১, ০৫:০০

উইকেট পুরোপুরি ফ্ল্যাট, বাউন্স বা টার্ন বলতে কিচ্ছু নেই। তবু নতুন বলে চিরচেনা সেই ঝলক দেখালেন জেমস অ্যান্ডারসন। কিন্তু ভোরের আলো যে সবসময় দিনের পূর্বাভাস দেয় না! সেই প্রবাদটির যথার্থতা তুলে ধরেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার অপরাজিত সেঞ্চুরিতে গলে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটি স্বস্তি নিয়েই শেষ করে শ্রীলঙ্কা। দিন শেষে ইংল্যান্ডের বিপক্ষে তাদের সংগ্রহ ৪ উইকেটে ২২৯ রান।

উইকেটের বিচারে এই রান কমই বলা যায়। তবে তাতে খুব একটা অখুশি নয় লঙ্কানরা। কেননা অনাকাঙ্ক্ষিত বিরতির পর ক্রিকেটে ফেরাটা সুখকর হয়নি তাদের। দক্ষিণ আফ্রিকায় গিয়ে হোয়াইটওয়াশের পর ফের লজ্জার মুখ থেকে বাঁচতে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই দীনেশ চান্দিমালের দলের।

সেই পথেই দলকে নিয়ে হাঁটছেন ম্যাথিউস। ঘরের মাটিতে প্রায় ছয় বছর পর সেঞ্চুরি পেলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরিতে তিনি অপরাজিত আছেন ১০৭ রানে। অবশ্য সেঞ্চুরি পাওয়ার রাস্তাটা সহজ ছিল না তার।

সকালে টস হারলেও ইংলিশ অধিনায়ক জো রুটের মুখে দ্রুতই হাসি ফোটান অ্যান্ডারসন। পঞ্চম ওভারেই তুলে নেন কুশল পেরেরা ও ওশাদা ফার্নান্দোর উইকেট। ৭ রানে জোড়া ধাক্কার পর শুরু হয় লাহিরু থিরিমান্নে (৪৩) ও চান্দিমালকে নিয়ে ম্যাথিউসের প্রতিরোধ।

উইকেটে সহায়ক না থাকলেও কোনো ছাড় দিতে চায়নি ইংলিশ বোলাররা। কিন্তু ম্যাথিউস সেসব সামলান দক্ষতার সঙ্গেই। বিশেষ হতাশ করেন উইকেটহীন থাকা দুই স্পিনার ডম বেস ও জ্যাক লিচকে। থিরমান্নের সঙ্গে ৬৯ রানের জুটির পর চান্দিমালকে (৫২) নিয়ে যোগ করেন ১১৭ রান। পঞ্চম ৩৬ রানের জুটিতে নিরোশান ডিকভেলাকে (১৯) নিয়ে দিন শেষ করেন ম্যাথিউস।

সংক্ষিপ্ত স্কোর :শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮৭ ওভারে ২২৯/৪ (থিরিমান্নে ৪৩, কুশল ৬, ওশাদা ০, ম্যাথিউস ১০৭*, চান্দিমাল ৫২, ডিকভেলা ১৯*; অ্যান্ডারসন ২৪-৩, উড ৪৭-১)।

ইত্তেফাক/এনএ