শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টেস্ট দুনিয়ার রাজা কিউইরা

আপডেট : ২৪ জুন ২০২১, ০০:২৭

বিশ্বমঞ্চের একটা শিরোপার স্বাদ কেমন, অবশেষে জানলো নিউজিল্যান্ড। তাও ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণটার। ১৪৪ বছর বয়সী যে পৃথিবী, তার প্রথম শাসক ওরা। 

অথচ বারবার সিংহাসনের দরজায় গিয়ে ফিরতে হয়েছে খালি হাতে। এই তো, গেল বিশ্বকাপটায়ও ফাইনাল শেষে বিজিতের বেশে নতজানু বেশে দেশে ফিরেছে কিউইরা। সেই ইংল্যান্ডের মাঠেই এবার রাজার বেশে মাথা উঁচু করে শিরোপা উল্লাসে মেতেছে কেইন উইলিয়ামসন বাহিনী।

ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিউজিল্যান্ডের

প্রথমবারের মতো আয়োজিত ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ট্রফিটা উঠলো তাদের হাতে। 

ভারত-নিউজিল্যান্ড ফাইনাল ম্যাচে কতো নাটক! ৫ দিনের টেস্টের আড়াই দিনই ভেসে গেল বৃষ্টিতে! প্রথা ভেঙে টেস্টের পরিধি বাড়ানো হলো, রাখা হলো রিজার্ভ ডে। তারই ফায়দা তুলে চ্যাম্পিয়ন কিউইরা।

গতকালও বলা যাচ্ছিলো না ম্যাচের রেজাল্ট আসবে কিনা! ৮ উইকেট হাতে রেখে দিনশেষ করেছিল বিরাট কোহলির ভারত। অথচ শেষদিনে তাদেরকে গুটিয়ে দিয়ে, টার্গেট তাড়া করে জিতলো নিউজিল্যান্ড। 

কিউই পেসাররাই ধ্বসিয়ে দিয়েছে ভারতের ব্যাটিং লাইনআপ। কোহলি-রাহানেরা দাঁড়াতেই পারেন নি বোল্ট-সাউদিদের সামনে। মাত্র ১৭০ রানে গুটিয়ে যায় ভারত।

NZ 46/2 (21.3 ov, Ross Taylor 0*, Kane Williamson 8*, Ravichandran Ashwin  2/5) - Live, INDIA vs NZ, Final, day 4, live score, 2021

আগের ইনিংসে ৩২ রানের লিড থাকায় ব্ল্যাক ক্যাপসদের সামনে টার্গেট ১৩৯ রানের। ৪৪ রানের মাথায় ২ উইকেট তুলে নিয়ে ম্যাচ জমিয়ে তোলার আশা জাগান অশ্বিন। সে আশায় পানি ঢেলে দেন উইলিয়ামসন আর রস টেইলর। দু'জনের হার না মানা ৯৬ রানের জুটিতে ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে নিউজিল্যান্ড। 

সংক্ষিপ্ত স্কোর: 
ভারত প্রথম ইনিস: ২১৭, দ্বিতীয় ইনিংস: ১৭০
নিউজিল্যান্ড প্রথম ইনিস: ২৪৯, দ্বিতীয় ইনিংস: ১৪০ (নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী) 

ইত্তেফাক/এএএন/এএইচপি