মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চাঁদপুরে পরিত্যক্ত ইটভাটায় চাষ হচ্ছে চেরি টম্যাটো!

আপডেট : ২০ এপ্রিল ২০২১, ০৪:০৭

চাঁদপুর সদর উপজেলার শাহতলী এলাকায় পরিত্যক্ত ইটভাটায় হেলাল উদ্দিন নামের এক ব্যক্তি ইতালির চেরি টম্যাটো চাষ করেছেন। ৩০ শতাংশ জমিতে বিদেশি জাতের এ টম্যাটো চাষ করে তিনি সফল হয়েছেন।

ইতালি থেকে চেরি টম্যাটোর ‘ম্যাগলিয়া রোসা’ জাতের বীজ সংগ্রহ করে চাষাবাদ শুরু করেন হেলাল উদ্দিন। তার বাগানের গাছে প্রচুর ফলন হওয়ায় স্থানীয় কৃষক ও বেকার যুবকরা উদ্বুদ্ধ হচ্ছেন ভিনদেশি এ টম্যাটো চাষে। নতুন জাতের এই টম্যাটো কাঁচা অবস্থায় সবুজ থাকলেও পাকলে গাঢ় লাল ও কমলা রং ধারণ করে। উদ্যোক্তা হেলাল উদ্দিন বলেন, আমার ফ্রুটস ভ্যালিতে নতুন করে ইতালির উন্নত জাতের চেরি টম্যাটো চাষাবাদ করেছি। এ টম্যাটো লম্বাটে আঙ্গুরের মতো দেখতে, গাছও প্রচুর লম্বা হয়। থোকায় থোকায় টম্যাটো ধরে। এর পুষ্টিও দ্বিগুণ। এখানে বাম্পার ফলন হয়েছে। সারা বিশ্বে এ চেরি টম্যাটো খুবই জনপ্রিয়। বিদেশ থেকে আমদানি করা এ সবজি ৯০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। কিন্তু আমি এখানে বিক্রি করছি ৩৫০ টাকা কেজি দরে। তিনি আরো বলেন, সম্পূর্ণ অরগানিক পদ্ধতিতে এর চাষ করছি।

ফ্রুটস ভ্যালির ইনচার্জ মো. হানিফ বলেন, ‘চেরি টম্যাটো ছাড়াও এখানে বিদেশি নতুন নতুন ফলের চাষ হচ্ছে। আমরা অনেকটাই সফল হয়েছি। বিভিন্ন স্থান থেকে অর্ডার আসছে। আশা করি, এ বছরের মধ্যে আরো নতুন কিছু চাষ করে সাফল্য অর্জন করতে পারব।’

চাঁদপুর সদর উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, পরিত্যক্ত ইটভাটায় ফ্রুটস ভ্যালির বাগান তৈরি করা হয়েছে। পরিত্যক্ত ইটভাটায় সবুজের সমারোহ গড়াটা কঠিন ছিল, কিন্তু সেটি করে দেখিয়েছেন হেলাল উদ্দিন। ইতালি থেকে চেরি টম্যাটোর বীজ এনে এখানে চাষ শুরু করেন তিনি এবং প্রথম চাষেই ব্যাপক ফলন হয়েছে। এর আগে তিনি বিদেশি চার-পাঁচ রকমের ফল চাষ করে সাফল্য পেয়েছেন। বর্তমানে তার এ প্রকল্পে ড্রাগন, তিন রংয়ের ক্যাপসিকামসহ বেশ কয়েক রকমের সবজি চাষ হচ্ছে।