শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জয়পুরহাট পল্লীবিদ্যুৎ সমিতির বিরুদ্ধে গ্রাহক হয়রানির অভিযোগ

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৩:৩৭

জয়পুরহাট পল্লীবিদ্যুৎ সমিতির (পিবিএস) বিরুদ্ধে গ্রাহক হয়রানির নানা অভিযোগে আজ মঙ্গলবার জয়পুরহাট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে ভূক্তভোগী গ্রাহকরা।

গ্রাহকদের লিখিত অভিযোগে জানা যায়, নতুন শিল্প কলকারখানায় ৫০ কেভিএ পর্যন্ত ট্রান্সফরমার সংযোগে কোন নির্মাণ ব্যয় লাগবে না সরকারের পক্ষ থেকে এ সম্পর্কিত পরিপত্র থাকলেও তা মানা হচ্ছে না। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের জারিকৃত ৫ কেভিএর মূল্য ১১ হাজার টাকা নির্ধারণ করা হলেও পিবিএস আদায় করছে ১৮ হাজার টাকা। ছকেটের সরকারি মূল্য ৩ হাজার ২শ টাকা নির্ধারণ করা হলেও আদায় করা হচ্ছে ৬ হাজার ৫শ টাকা। এছাড়াও পাঁচবিবি উপজেলার মাতাইশ মঞ্জিল এলাকার আবাসিক গ্রাহক আবুল হোসেনকে মিটার টেম্পারিং (বাইপাস) করার কারণে ১১ লাখ টাকা জরিমানা করা হলে ওই গ্রাহক হার্টএটাকে মারা যাওয়ার অভিযোগ করেন তার পুত্র আবু রায়হান। বিদ্যুতের জরিমানা ১১ লাখ টাকা দেখে পিতার মৃত্যু হয়েছে উল্লেখ করে এ ব্যপারে কথা বলতে গিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন তিনি। বিষয়টি নিয়ে অনেক দেন দরবার করে ১১ লাখ থেকে কমিয়ে ৫ লাখ ৭ হাজার টাকা হলেও  জমিজমা বিক্রি করে সাড়ে ৩ লাখ টাকা পরিশোধ করা সম্ভব হয়েছে বলে জানান, আবু রায়হান।

বর্তমান করোনা প্রাদূর্ভাবের মধ্যেও বাকী টাকা আদায়ে পিবিএস থেকে ফোন করে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ করেন তিনি। অপরদিকে কড়িয়া এলাকার গ্রাহক নুরুন্নবীকে মিটার টেম্পারিংয়ের (বাইপাস) কারণে ৩ লাখ ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এ বিষয়ে কোন আবেদন করতে হলে চার কিস্তি পরিশোধের শর্ত প্রদান করা পিবিএস থেকে। দুই কিস্তিতে ৫৪ হাজার টাকা পরিশোধ করা হলেও পরবর্তি কিস্তির টাকা পরিশোধের কোন নোটিশ প্রদান করা হয়নি। এসব ভূক্তভোগী গ্রাহকরা জেনারেল ম্যানেজারের সঙ্গে দেখা করার জন্য অফিসে গেলে গালমন্দ, অপমান, অপদস্তসহ অসৌজন্যমূলক আচরণ করে বের করে দেওয়া হয় বলে অভিযোগ করেন গ্রাহকরা। গ্রাহকদের নানা হয়রানির এসব অভিযোগ বিষয়ে জেনারেল ম্যানেজার রবিউল হকের সঙ্গে  কথা বলার জন্য মোবাইল ফোনে ( নং ০১৭৬৯৪০০০৩৪) যোগাযোগ করা হলে ডেপুটি জেনারেল ম্যানেজার (টেকনিক্যাল) সীমা রানী কুন্ডু রিসিভ করে বলেন স্যার একটু অসুস্থ থাকায় ফোন আমি রিসিভ করছি। অভিযোগের বিষয়ে তিনি বলেন, গ্রাহক হয়রানির বিয়ষটি সঠিক নয়। পল্লী বিদ্যুতের নিয়ম অনুযায়ী এখানে কাজ করা হয়ে থাকে কোন প্রকার অনিয়মের সুযোগ নেই। তারপরেও অভিযোগের বিষয়গুলো ক্ষতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।


ইত্তেফাক/আরকেজি