এবার ঝাঁজেই কাহিল পেঁয়াজ চাষীরা

এবার ঝাঁজেই কাহিল পেঁয়াজ চাষীরা
গত বছর ১৫’শ টাকা কেজি দরে বিক্রি হলেও এবার পেঁয়াজ বীজ বিক্রি হচ্ছে ছয় হাজার টাকায়। সালথার কৃষকরা আগ্রহ হারাচ্ছেন পেঁয়াজের চাষে। ছবি: ইত্তেফাক

ফরিদপুরের সালথায় পেঁয়াজের পর এবার পেঁয়াজের বীজের দামও বেড়েছে। কেজি প্রতি পেঁয়াজের বীজ পাঁচ থেকে ছয় হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ গত বছরও প্রতি কেজি পেঁয়াজ বীজের দাম ছিল পনেরোশ থেকে আঠারোশ টাকা পর্যন্ত। এতে এ বছর পেঁয়াজ চাষে কৃষকের মধ্যে অনাগ্রহ লক্ষ্য করা গেছে। তবে হঠাৎ দাম বৃদ্ধিতে কৃষকের পালে বাতাস লেগেছে। তারা চাইছেন নতুন পেঁয়াজ উঠার আগে এ দাম যেন না কমে।

এলাকার কৃষকরা জানান, এ বছর বেশি করে পেঁয়াজ চাষ করতে চেয়েছিলেন। কিন্তু বীজের দাম অত্যধিক বেশি হওয়ায় সেটি সম্ভব হচ্ছে না। এখানকার কৃষকরা কোম্পানির বীজের চাইতে গৃহস্থের বীজ বেশি কিনে থাকেন।

বীজ বিক্রেতা মো. বাচ্চু মিয়া জানান, এখনও কোম্পানির বীজ বাজারে আসেনি। তাই সঠিক রেট বলতে পারছিনা। আগামী ১ তারিখে বীজের সঠিক রেট জানতে পারবো। তবে গৃহস্থ ব্যবসায়ীরা ৫-৬ হাজার টাকা করে পেঁয়াজের বীজ বিক্রি করা শুরু করেছে বলে শুনেছি।

উপজেলা কৃষি অফিসার জীবাংশ দাস বলেন, সালথায় মোট ছয়জন জন ব্যবসায়ী বিআরটিসির বীজ বিক্রি করেন। এবার প্রতিকেজি পেঁয়াজের বীজের রেট দেওয়া হয়েছে তিন হাজার পাঁচশ টাকা। গত বছর আমাদের উপজেলায় ১১ হাজার ৯৪৮ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। এবার আরও বেশি হবে।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত