এমসি কলেজের নিরাপত্তা যথেষ্ট নয়: তদন্ত কমিটি 

এমসি কলেজের নিরাপত্তা যথেষ্ট নয়: তদন্ত কমিটি 
সিলেটের এমসি কলেজ ছাত্রাবাস।ছবি: সংগৃহীত

প্রায় ১৪৪ একরের এমসি কলেজে আয়তন অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট নেই। অপ্রতুল সীমানা প্রাচীর, আলোর স্বল্পতার বিষয়টিও নিরাপত্তার ব্যাঘাত ঘটেছে। এমসি কলেজের ছাত্রাবাসে ধর্ষণের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির প্রধান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) শহিদুল কবির চৌধুরী এমনটিই বলেছেন।

এমসি কলেজের ছাত্রাবাসে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে আসেন। দুইদিন সিলেটে থেকে বিভিন্নজনের সাথে আলাপের পর বুধবার রাতেই তারা ঢাকায় ফিরে যাবেন। আগামীকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ে প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করবে তদন্ত দল।

বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের কাছে ব্রিফিং করে তদন্ত দল। এ সময় শহিদুল খবির চৌধুরী এসব কথা বলেন।

করেনাকালে শিক্ষা মন্ত্রণালয় ছাত্রাবাস খোলা রাখার নির্দেশনা দেয়নি উল্লেখ করে তিনি আরও বলেন, `স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সরকার শিক্ষা প্রতিষ্ঠান ও ছাত্রাবাস বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে। এই সময়ে ছাত্রাবাস খোলা রাখার সুযোগ নেই।’ এছাড়াও হোস্টেলের কক্ষে অস্ত্র উদ্ধারের বিষয়টিও তারা অবগত হয়েছেন বলে জানান তিনি।

আরও পড়ুন: মেয়ের দুর্দিনে পাশে নেই বাবা সাইফ

শহিদুল কবির চৌধুরী আরও বলেন, ‘তদন্ত কমিটি পুলিশ, কলেজ প্রশাসন, নির্যাতনের শিকার নারী ও তার স্বামীর সাথেও কথা বলেছেন ‘ তারা মূলত এ ঘটনায় প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের ভূমিকা ও অবস্থান বিষয়ে তদন্ত করছেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার এ বিষয়ে কমিটি প্রাথমিক প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেবে। এর আগে বুধবার বিকেলে এমসি কলেজ ক্যাম্পাস ও হোস্টেল সরেজমিনে পরিদর্শন করেন তিনি।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত