শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ৩ লাখ লোকের জন্য ৩ জন চিকিৎসক

আপডেট : ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৮

ভূরুঙ্গামারীতে ৩ লাখ লোকের চিকিৎসা চলছে মাত্র তিনজন চিকিৎসক দিয়ে। এর মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রশাসনিক কাজে ব্যস্ত থাকেন। একজন মেডিকেল অফিসার আবাসিক মেডিকেল অফিসারের দায়িত্ব পালন করেন। অন্যজন জরুরী বিভাগের দায়িত্বে থাকেন। চিকিৎসক সংকটের কারণে দূর থেকে আসা রোগীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

জানা গেছে, ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে একজন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও একজন মেডিকেল অফিসার কর্তব্যরত রয়েছেন। রোগীর চাপ সামলাতে শিলখুড়ি উপস্বাস্থ্য কেন্দ্র থেকে ডেপুটিশনে একজন মেডিকেল অফিসার আনা হয়েছে। এখানে আউটডোরে চিকিৎসার জন্য আসা রোগীদের চরম ভোগান্তিতে পড়তে হয়।

স্বাস্থকেন্দ্র সূত্রে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন গড়ে ২৫০ থেকে ৩০০ জন রোগী চিকিৎসা সেবা নিতে আসে। রোগীর চাপ সামলাতে অন্য দুই চিকিৎসকসহ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে প্রশাসনিক কাজের ফাঁকে রোগী দেখতে হয়।

রবিবার সকাল সাড়ে দশটায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে উপস্থিত হয়ে জানা যায়, দুইজন মেডিকেল অফিসার মিটিংয়ে থাকায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিজ চেম্বারে বসে আউটডোরের রোগী দেখছেন। কথা হয় চিকিৎসার জন্য আসা শিলখুড়ি থেকে আনোয়ার (৫০), ইসলামপুর থেকে ফরিদা (৪৫), ইশ্বরবরুয়া থেকে আনোয়ারার (৫০) সঙ্গে। তারা জানান, দুই ঘন্টা থেকে অপেক্ষা করেও চিকিৎসকের সিরিয়াল পাননি। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু সাজ্জাদ মোঃ সায়েম জানান, উপজেলার ৫টি পরিবার কল্যাণ কেন্দ্র ও ৪টি উপস্বাস্থ্য কেন্দ্রসহ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ১৮ জন চিকিৎসকের পদ রয়েছে। কিন্তু চিকিৎসক রয়েছে মাত্র ৩ জন।

তিনি জানান, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ২ জন মেডিকেল অফিসারের স্থলে রয়েছে মাত্র ১ জন, এছাড়া মেডিসিন, সার্জারি, গাইনি, শিশু ও দন্ত চিকিৎসায় কনসালটেন্ট পদে দীর্ঘ দিন থেকে কোন চিকিৎসক নেই। এছাড়া ৯টি পরিবার কল্যাণ কেন্দ্র ও উপস্বাস্থ্য কেন্দ্রেও দীর্ঘ দিন থেকে কোন চিকিৎসক নেই।

তিনি জানান, সরকারি নির্দেশ মোতাবেক উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ৫০ শয্যা চালু করা হলেও  ৫০ শয্যার জনবল এখনো পাওয়া যায়নি। ফলে ৩০ শয্যার জনবল দিয়েই ৫০ শয্যার কার্যক্রম চালানো হচ্ছে। উপস্বাস্থ্য কেন্দ্র গুলোতে চিকিৎসক না থাকায় সপ্তাহে ১দিন করে ঐসকল স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ মুরাদনগরে ভুল সংশোধনের নামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

তিনি বলেন, ‘সমস্যার কথা উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। নতুন চিকিৎসক নিয়োগ হলে সমস্যা কেটে যাবে। কুড়িগ্রাম জেলার সিভিল সার্জন ডাঃ আমিনুল ইসলাম জানান, ভূরুঙ্গামারী স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক সংকটের কথা তার জানা আছে। আগামী এপ্রিল মাসের পহেলা তারিখে একজন চিকিৎসক দেওয়া হবে। তাছাড়া ৩৯তম বিএসএস পরীক্ষায় নিয়োগের পর কিছু চিকিৎসক দেওয়া হবে।

ইত্তেফাক/নূহু