ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬
২৯ °সে


ঈদের ছুটিতে বিয়ের ধুম

ঈদের ছুটিতে বিয়ের ধুম
ঈদের ছুটিতে আরেক উৎসব বিয়ে। ছবি: ইত্তেফাক

ঈদের ছুটি কাজে লাগাতে গত তিন দিন ধরে তাঁত শিল্প সমৃদ্ধ সিরাজগঞ্জের এনায়েতপুর জুড়ে বিয়ে উৎসব অব্যাহত রয়েছে। প্রতিদিনই শত শত বাড়িতে চলছে জুটি বাধানোর বর-কণের বিয়ে উৎসব। ঘর থেকে রাস্তায় বের হলেই দেখা মিলছে বিয়ে উৎসবের।

এ আয়োজনের প্রধান মেহমান বরকে বরণের জন্য মাঝে মাঝে চোখে পড়বে সাজানো দৃষ্টিনন্দন গেইট। থানার রুপনাই, খুকনী, গোপরেখী, এনায়েতপুর, খামারগ্রাম, খোকশাবাড়ি, গোপিনাথপুর, শীবপুর, রুপসী, সৈয়দপুর জুড়ে চলছে এই উৎসব।

সরেজমিনে গিয়ে জানা যায়, সারা বছরই কম বেশি সবার কাজ থাকলেও ঈদ উপলক্ষে তাঁত কারখানা, কৃষি কাজ বন্ধ থাকে। ঢাকাসহ বিভিন্ন জেলায় কর্মরত সরকারি-বেসরকারি চাকরিজীবীরাও ছুটিতে বাড়িতে আসেন। সবাইকে এক সঙ্গে পাওয়ায় ঈদে বিয়ের আয়োজন চলে।

এনায়েতপুর গ্রামের মোশারফ হোসেন খান জানান, তার শ্যালক গার্মেন্টসের একজন কর্মকর্তা হওয়ায় ঈদের এ কয়েক দিনই ছুটি পান। সেই সুবাদে শুক্রবার বিকেলে তালগাছিতে বিয়ে হয়ে গেল। ঈদের সময় করা বাজার-সদাই দিয়েই খাবার আয়োজনও হলো। তাই স্বাচ্ছন্দ্যেই হয়ে গেল সব।

খামার গ্রামের অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আব্দুল হালিম জানান, আমার দুই ছেলে এক মেয়ে। মেয়ের বিয়ের কাবিন বেশ কিছুদিন আগেই করে রেখেছিলাম। কিন্তু সবাইকে এক সঙ্গে পাবো বলে ঈদের ছুটিতেই আনন্দঘন পরিবেশের মধ্যে দিয়ে মেয়ের বিয়ে সেরে দিলাম।

তিনি জানান, ঈদ উৎসবের পাশাপাশি আমাদের এলাকায় ছুটিতে আরেক উৎসব বিয়ে। এটা দীর্ঘ দিনের রেওয়াজে পরিণত হয়েছে এনায়েতপুর থানা জুড়ে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন