ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
২৮ °সে


জামালপুরে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বাড়ছে জনদুর্ভোগ

জামালপুরে বন্যা পরিস্থিতির উন্নতি হলেও বাড়ছে জনদুর্ভোগ
বন্যায় তলিয়ে যাওয়া এলাকা। ছবি : ইত্তেফাক

জামালপুরে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। শুক্রবার সকাল ৯টা নাগদ বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ১৬৬ সেন্টিমিটার থেকে ৮ সেন্টিমিটার হ্রাস পেয়ে বিপৎসীমার ১৫৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বন্যার কিছুটা উন্নতি হলেও বাড়ছে জনদুর্ভোগ। জামালপুর ৭টি উপজেলার ৬৮টি ইউনিয়নের মধ্যে ৫৯ ইউনিয়ন এবং ৮টি পৌরসভার মধ্যে ৭টি পৌরসভা বন্যায় প্লাবিত হয়েছে।

জেলা ত্রাণ ও পূর্ণবাসন অফিস সূত্রে জানা গেছে, জেলায় ৯০ হাজার পরিবারের ৫ লাখ মানুষ বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলায় সবচেয়ে বেশি বন্যা আক্রান্ত উপজেলার মধ্যে ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলা। ইসলামপুর উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এবং দেওয়ানগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়ন ও ১টি পৌর সভা সম্পূর্ণরূপে বন্যার পানিতে নিমজ্জিত হয়েছিল। এ ছাড়া বকশিগঞ্জ, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ি উপজেলার বেশিরভাগ এলাকা বন্যা কবলিত হয়েছে। শুধু মাত্র জামালপুর সদর উপজেলার ১৫টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা মধ্যে ৯টি ইউনিয়ন ১টি পৌরসভা বাদে অবশিষ্ট ৬টি ইউনিয়ন বন্যা কবলিত হয়েছিল।

আরো পড়ুন : চন্দনাইশে বন্যায় ব্যাপক ক্ষতি

জেলা ত্রাণ অফিস সূত্রে জানা যায়, গত ১৮ জুলাই পর্যন্ত সরকারি ত্রাণ বরাদ্ধ দেওয়া হয়েছে ৮৫০ মেন্টিক টন চাল এবং নগদ ১৪ লাখ টাকা। স্থানীয় সংসদ সদস্য, জেলা-উপজেলা প্রশাসনের উদ্য্যোগ ছাড়াও প্রধানমন্ত্রীর ত্রাণ সহায়তা তহবিল হতে যেসব ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে তা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের তুলনায় খুবই নগণ্য। কারণ ভয়াবহ বন্যায় যমুনার দ্বীপচরের অনেক স্থানে যোগাযোগ ছিল বিচ্ছিন্ন। তাই ত্রাণ বিতরণকারীদের ত্রাণ নিয়ে সেখানে পৌঁছানো সম্ভব ছিল না। এছাড়া বেশির ভাগ টিউবওয়েল বন্যার পানিতে নিমর্জ্জিত ছিল, এজন্য বন্যার পানি যত কমতে থাকবে ততই খাদ্য ও বিশুদ্ধ পানির অভাব দেখা দিবে। ডায়রিয়া রোগে আক্রান্ত বেড়ে যাওয়াব সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে জামালপুর-২ আসনের এমপি আলহাজ ফরিদুল হক খান দুলাল, তিনি নির্বাচনী এলাকা ইসলামপুর বন্যা ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন