বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম আর নেই

আপডেট : ৩০ আগস্ট ২০১৯, ১৮:২৩

রামগতির সাবেক জাতীয় সংসদ সদস্য মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ আওয়ামী লীগ নেতা আলহাজ সিরাজুল ইসলাম (৮৫) আর নেই। হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ হয়ে বৃহস্পতিবার (২৯ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি---রাজিউন)। মৃত্যুকালে তিনি ৩ ছেলে ও ৬ মেয়ে রেখে গেছেন।

সিরাজুল ইসলাম ১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসাবে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে রামগতি আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে তিনি একই এলাকা থেকে পাকিস্তান জাতীয় গণপরিষদ সদস্য (এমএনএ) নির্বাচিত হন। সিরাজুল ইসলাম নোয়াখালী জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। বৃহত্তর রামগতি থানা (বর্তমান রামগতি-কমলনগর) আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ছিলেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকাকালে তার বাড়িতে আসেন। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের পথে তিনি ছিলেন স্থানীয় অন্যতম সৈনিক। ২৫ মার্চ কালো রাতে তিনি বাড়িতে ছিলেন। এলাকায় থাকা নিরাপদ নয় ভেবে তিনি বেগমগঞ্জ হয়ে ভারতে চলে যান। এ সময় তিনি আগরতলা যুব প্রশিক্ষণ ক্যাম্পে থাকতেন। ৭ ডিসেম্বর ভারত থেকে মাইজদী হয়ে রামগতি আসেন। এরপর মুক্তিযোদ্ধাদের সংগঠিত করতে থাকেন এবং নিজেও যুদ্ধে অংশ নেন।

সিরাজুল ইসলাম জন্ম ১৯৩৫ সালে কমলনগর (সাবেক রামগতি) উপজেলার চরলরেঞ্চ গ্রামে। বাবা আলহাজ্ব আমিন উদ্দিন পাটোয়ারি এবং মাতার নাম সরাফাতুন্নেছা। তিনি ১৯৫১ সালে রামগতি বিবিকে উচ্চ বিদ্যালয় থেকে মেট্টিকুলেশন, ১৯৫৪ সালে কুমিলা ভিক্টোরিয়া কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে থাকাকালে ছাত্র রাজনীতির সঙ্গে জড়িত হন তিনি। তিনি উক্ত কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলেন। এ সময় তিনি ভাষা আন্দোলনে অংশ নেন। আন্দোলন করতে গিয়ে কারাবরণও করেন। কারাগারে থেকেই আইএ পরীক্ষা দেন তিনি। তিনি ১৯৫৪ সাল থেকে দৈনিক ইত্তেফাকে নোয়াখালী সংবাদদাতা হিসাবে সাংবাদিকতা শুরু করেন। ১৯৫৬ সালে পাকিস্তান ন্যাশনাল এসেম্বলি দেখার জন্য পাকিস্তানের করাচি যান। সেখানে তার সঙ্গে শেখ মুজিবুর রহমানের প্রথম পরিচয় হয়।

তার মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, সাবেক মন্ত্রী ও জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, স্থানীয় সংসদ সদস্য মেজর (অবঃ) আবদুল মান্নান, সাবেক সংসদ সদস্য এবিএম আশরাফ উদ্দিন নিজান, সাবেক সংসদ সদস্য মোশারেফ হোসেন, সাবেক সংসদ সদস্য আবদুল্যাহ আল মামুন, কেন্দ্রীয় আওয়ামী লীগ কৃষি বিয়ষক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র আলহাজ এমএ তাহের, কমলনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম নুরুল আমিন মাস্টার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন রাজু, রামগতি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াহেদ মুরাদ, সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদ, রামগতি পৌরসভার মেয়র এম মেজবাহ উদ্দিন প্রমুখ।

ইত্তেফাক/আরকেজি