ঢাকা শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬
৩০ °সে


বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ‘বুলবুল’

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ‘বুলবুল’
ফাইল ছবি

বঙ্গোপসাগরে দানা বাঁধতে চলেছে ঘূর্ণিঝড়। পশ্চিমবঙ্গের আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, আন্দামানুনিকোবর দ্বীপপুঞ্জের কাছে একটি লঘুচাপ দানা বেঁধে গভীর হতে চলেছে।

বুধবার রাতের দিকে সেটি পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে। এর নামকরণ করা হতে পারে ‘বুলবুল’। আপাতত লঘুচাপটি বাংলাদেশের খেপুপাড়া থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে রয়েছে। এর প্রভাবে শুক্রবার থেকেই পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তাল হবে সমুদ্র। মত্স্যজীবীদের তাই বৃহস্পতিবার থেকেই সমুদ্রে না যাওয়ার অনুরোধ করা হয়েছে।

আরো পড়ুন : বিএনপি থেকে এম মোরশেদ খানের পদত্যাগ

আবহাওয়া দপ্তর আইএমডি আরো জানিয়েছে, লঘুচাপটি দক্ষিণ পূর্ব ও উত্তর আন্দামান সাগরে অবস্থান করে ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে পশ্চিম দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর প্রথমে সেটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এবং পরে উত্তর ও উত্তর পশ্চিম দিকে এগোবে। আপাতত সেটির পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন ওড়িশা ও বাংলাদেশের দিকে এগোনোর আশঙ্কা রয়েছে। তবে ঠিক কোন দিকে যাবে তা নির্ধারণ করা যাবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর সাগরের ওপর যত বেশি সময় থাকবে ততই লঘুচাপটির শক্তি বাড়বে। শুক্রবার উপকূলের দিকে এগুনোর সময় ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ঘূর্ণন গতি হতে পারে ঘণ্টায় ১৪০ থেকে ১৫০ কিলোমিটার।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন