বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অস্ট্রেলিয়ায় দাবানল: এক অন্তঃসত্ত্বা দমকল কর্মীর লড়াই

আপডেট : ১৩ নভেম্বর ২০১৯, ২০:৩৫

অস্ট্রেলিয়ায় চলমান দাবানল অবস্থার অবনতি হচ্ছে। প্রতিদিন নতুন নতুন এলাকা আগুনে পুড়ে ছাই হয়ে যাচ্ছে। এই অবস্থায় আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনীর  অন্য সদস্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছেন এক অন্তঃসত্ত্বা স্বেচ্ছাসেবী দমকল কর্মী। 

স্বেচ্ছাসেবী ওই দমকল কর্মীর নাম ক্যাট রবিনসন-উইলিয়ামস। তিনি ১৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা।  স্মরণকালের ভয়াবহ দাবানলে যখন পুড়ছে দেশ তখন নিজেকে ঘরে আটকে রাখেননি এই নারী। বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীদের নিষেধ উপেক্ষা করে দিন রাত কাজ করে যাচ্ছেন ক্যাট। 

সোমবার দাবানলের আগুন নিয়ন্ত্রণে কাজ করার কিছু ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন ক্যাট। এর শিরোনামে তিনি লিখেন, ‘হ্যাঁ আমি একজন দমকল কর্মী। না আমি পুরুষ নই। হ্যাঁ আমি গর্ভবতী।’  

ক্যাটের এই পোস্ট ইনস্টাগ্রামে ব্যাপক সাড়া ফেলে। অনেকেই তাকে নারীদের জন্য অনুকরণীয় বলে উল্লেখ করেন। তবে বন্ধুরা ক্যাটকে ফিরে আসতে বলেন।  জবাবে ক্যাট বলেন, ‘আমি থামবো না, কেবল আমার শরীর যখন থামতে বলে তখনই থামবো।’

আরও পড়ুন: রাজনীতিতে শিষ্টাচার থাকতে হবে: কাদের

ক্যাট বিবিসিকে জানান, দমকল কর্মী হিসেবে কাজ করা তার পারিবারিক ঐতিহ্য। তার তিন প্রজন্ম দমকল কর্মী হিসেবে কাজ করছেন।  ক্যাটের স্বামী, দাদীসহ পরিবারের বেশ কয়েকজন সদস্য এখনও স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন।  

১৯৯৫ সালে তার মাও অন্তঃসত্ত্বা অবস্থায় দাবানলের সময় দায়িত্ব পালন করেছিলেন বলে জানান ক্যাট। 

উল্লেখ্য, দাবানলে নাকাল অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত তিন জন নিহত হয়েছেন।  ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ৬০ লাখ মানুষ। নিউ সাউথ ওয়েলস ও কুইন্সল্যান্ডের অন্তত ১’শ ৫০ টি স্থানে এখনও আগুন জ্বলছে।  শুষ্ক আবহাওয়ার কারণে অবস্থার আরও অবনতি হতে পারে বলে আশংকা করা হচ্ছে। 

ইত্তেফাক/এসইউ