ঢাকা রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬
২৪ °সে

হংকংয়ের রাস্তায় সেনাবাহিনী

হংকংয়ের রাস্তায় সেনাবাহিনী
হংকংয়ে রাস্তা পরিষ্কার করতে ঝাড়ু হাতে সেনাবাহিনীর সদস্যরা। ছবি: ডেইলি মেইল

হংকংয়ের রাস্তায় হঠাৎ নেমেছে সেনাবাহিনী। দীর্ঘ পাঁচ মাসেরও বেশি আন্দোলনে অচল হংকংয়ে চীনের সেনাবাহিনী নামায় বাসিন্দাদের মধ্যে আতংক দেখা দিয়েছে। বিক্ষোভকারীদের অনেকে রাস্তা ছাড়ছেন। তবে চীনের স্বায়ত্ত্বশাসিত এই অঞ্চলে সেনা মোতায়েন করায় বিতর্ক আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের

১৯৯৭ সালে চীনের কাছে হংকং হস্তান্তর করার সময় সেখানকার বাসিন্দাদের স্বাধীনতা দেওয়ার নিশ্চয়তা দেওয়া হয়েছিল। কিন্তু হংকংবাসীর দাবি, তারা স্বাধীনতা পাচ্ছেন না। তাই আন্দোলনে যেতে তাদের বাধ্য করা হয়েছে। তবে চীন হংকংয়ে হস্তক্ষেপের অভিযোগ নাকচ করেছে। বরং দেশটি সেখানে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপের অভিযোগ তুলেছে। পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। কয়েকজন বিক্ষোভকারী মারাও গেছেন।

গতকাল চীনা সেনাবাহিনীকে রাস্তায় দেখা যায়। তারা রাস্তা পরিষ্কার করছেন। কেউ রাস্তা থেকে ইট-পাটকেল সরাচ্ছেন, কেউ বা ঝাড়ু দিয়ে রাস্তা পরিষ্কার করছেন। তারা শর্ট প্যান্ট এবং টি-শার্ট পরেই এসব কাজ করছেন। তাদের সঙ্গে রাস্তা পরিষ্কারে স্থানীয়রাও যোগ দেন।

আরও পড়ুন: বিরোধী অনেক দলে অস্থিরতা

এদিকে চাইনিজ ইউনিভার্সিটি অব হংকংয়ে মঙ্গলবার অভিযান চালায় পুলিশ। গতকাল সেনাবাহিনীও ক্যাম্পাসে যায়। এরপর শিক্ষার্থীদের ক্যাম্পাস ছাড়তে দেখা যায়। অনেক বিশ্ববিদ্যালয়ে ব্যারিকেড তুলে দেওয়া হয়েছে।

সম্প্রতি চীনা সমর্থক বিক্ষোভকারীরা রাস্তায় নামেন। তারা চীন এবং হংকংয়ের পতাকা উত্তোলন করেন। তারা পুলিশের পাশে আছেন বলে স্লোগান দেন।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন