ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
২৬ °সে

ইরানে বিক্ষোভে ২০৮ জন নিহত: অ্যামনেস্টি

ইরানে বিক্ষোভে ২০৮ জন নিহত: অ্যামনেস্টি
গত মাসে জ্বালানির মূল্য বৃদ্ধির পর বিক্ষোভ চলাকালে ইরানের ইসফাহান শহরের রাস্তায় বিক্ষোভকারীদের একাংশ। ছবি: আল জাজিরা

ইরানে বিক্ষোভ ও সংঘর্ষে এখন পর্যন্ত ২০৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত মাসে হুট করে পেট্রোলের মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে দেশটিতে বিক্ষোভের জেরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। খবর আল জাজিরা’র।

সোমবার এক বিবৃতিতে মানবাধিকার সংগঠনটি জানায়, ইরানে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের নিহত হওয়ার ব্যাপারে তাদের হাতে নির্ভরযোগ্য তথ্য রয়েছে। নিহতের প্রকৃত সংখ্যা ২০৮ জনেরও বেশি বলে জানিয়েছে সংগঠনটি।

অ্যামনেস্টি আরও জানায়, তেহরান প্রদেশের শাহরিয়ার শহরে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন। তবে ইরানের অন্যান্য শহরের কোথায়, কতজন মানুষ নিহত হয়েছেন সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দেয়নি সংগঠনটি।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এমন দাবিকে প্রত্যাখ্যান করেছে ইরান। শুরু থেকেই নিহতের প্রকৃত সংখ্যা প্রকাশে লুকোচুরি করছে দেশটি।

গত ১৫ নভেম্বর ইরানি কর্তৃপক্ষ সরকারি রেশনে দেওয়া পেট্রোলের দাম ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। এর প্রতিবাদে সেদিন থেকেই দেশটিতে বিক্ষোভ শুরু হয়। একপর্যায়ে তা সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। এতে অংশ নেয় অন্তত ২ লাখ মানুষ। একসময় শত শত ব্যাংক ও সরকারি স্থাপনায় অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। ফলে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ বাঁধে। ওই সময় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দাবি করে সংঘর্ষের ঘটনায় অন্তত ১০৬ জন নিহত হয়েছেন। তবে ইরান এই দাবিকে অস্বীকার করে জানায় নিহতের সংখ্যা ১২।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন