ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
২৬ °সে

'আধুনিক সভ্যতার কেন্দ্র' উদ্বোধন করলেন কিম জং উন

'আধুনিক সভ্যতার কেন্দ্র' উদ্বোধন করলেন কিম জং উন
'আধুনিক সভ্যতার কেন্দ্র' হিসেবে প্রচারিত উত্তর কোরিয়ার নতুন শহর। ছবি: বিবিসি।

'আধুনিক সভ্যতার কেন্দ্র' নামে উত্তর কোরিয়ায় জনপ্রিয়তা পাওয়া এক নতুন শহরের উদ্বোধন করলেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশের সবচাইতে গুরুত্বপূর্ণ স্থাপনা কার্যক্রম হিসেবে শহরটির কথা বর্ণনা করেছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

'এপিটমা অব মডার্ন সিভিলাইজেশন' খ্যাত এই শহরে চার হাজার অধিবাসী বসবাস করতে পারবে। উন্নত জীবন ব্যবস্থার সুবিধাসহ শহরটিতে রয়েছে আকাশচুম্বী দালান, অ্যাপার্টম্যান্ট এবং খেলার মাঠ।

সামজিয়ান প্রদেশে প্রতিষ্ঠিত এই শহর নির্মাণ কাজে বলপ্রয়োগ করে শ্রমিকদের দিয়ে কাজ করানো হয়েছে বলে অভিযোগ রয়েছে। যেখানে দেশটির অধিকাংশ মানুষ দরিদ্র, সেখানে এমন এক শহর নির্মাণ বৈষম্যর চিত্র আরও প্রকট করে তুলবে বলে ধারণা করছেন অনেকে।

শহর উদ্বোধন করছেন কিম জং উন। ছবি: বিবিসি

দেশটির বেসরকারি সংস্থা 'ন্যাশনাল কমিটি অন নর্থ কোরিয়া'র ভাষ্যমতে দেশটির অধিকাংশ মানুষ বর্তমানে খাবার, জ্বালানি, বিদ্যুৎ এবং পানিসহ প্রয়োজনীয় উপকরণের অভাবে ধুঁকছে।

বিশেষায়িত সংবাদমাধ্যম এনকে নিউজের প্রতিবেদক কোলিন জিরকো বলেন, উত্তর কোরিয়ার জন্য এটি একটি 'মডেল টাউন'। এমন শহর উত্তর কোরিয়ায় আর একটিও নেই। পরিষ্কার রাস্তা, উঁচু দালান সব মিলিয়ে চমৎকার।

তিনি আরও বলেন, দুই-তিন কিলোমিটারের এই ছোট শহর ঘুরে দেখলে তার সঙ্গে পিয়ংইয়ং বা অন্যকোন শহরের মিল খুঁজে পাবে না পর্যটকেরা।

দুই বছর আগে সামজিয়ান প্রদেশে এসে কিম জং উন এই শহর তৈরির কথা জানান। বিগত দুই বছর দেশটির শ্রমিকদের জোর করে এই প্রকল্পে কাজে লাগানো হয় বলে অভিযোগ রয়েছে। দুই বছর একটানা কাজ করে শহরটি নির্মাণ করা হয়। বিবিসি।

ইত্তেফাক/আরএ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন