ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
২৬ °সে

চীন-রাশিয়ার মধ্যে ‘বিলিয়ন ডলার’ গ্যাস পাইপলাইন

চীন-রাশিয়ার মধ্যে ‘বিলিয়ন ডলার’ গ্যাস পাইপলাইন
এই পাইপলাইন দিয়ে বছরে ৩৮ বিলিয়ন কিউবিক মিটার প্রাকৃতিক গ্যাস চীনকে সরবরাহ করবে রাশিয়া। ছবি: সিএনএন

চীন ও রাশিয়ার মধ্যে গত সোমবার বিলিয়ন ডলার মূল্যের গ্যাস পাইপলাইন চালু হয়েছে। এর ফলে দেশ দুটোর মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছালো। খবর সিএনএন’র।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, গ্যাস পাইপলাইনটির নাম দেওয়া হয়েছে ‘পাওয়ার অব সাইবেরিয়া’। আট হাজার একশ’ কিলোমিটারেরও বেশি দৈর্ঘ্যের এই পাইপলাইন দিয়ে ২০২৪ সালের মধ্যে বছরে ৩৮ বিলিয়ন কিউবিক মিটার প্রাকৃতিক গ্যাস চীনকে সরবরাহ করবে রাশিয়া। এটি পরিচালনা করবে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান গাজপ্রম ।

ভিডিও লিঙ্কের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আনুষ্ঠানিকভাবে ওই গ্যাস পাইপলাইন চালু করেন। এসময় দুই নেতা একে অপরকে অভিনন্দন জানান এবং একে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা টিএএসএসকে পুতিন বলেন, এই পদক্ষেপটি বিদ্যুৎ খাতে রাশিয়ান-চীনা কৌশলগত অংশীদারিত্বকে নতুন মাত্রায় পৌঁছে দেবে।

আরও পড়ুন: প্লেন দুর্ঘটনায় এক পরিবারের চার প্রজন্মের মৃত্যু

চীন গত কয়েক বছরে কয়লার ব্যবহার কমিয়ে বিকল্প শক্তির দিকে ধাবিত হওয়ার চেষ্টা করছে, কারণ দেশটিতে বায়ু দূষণের মাত্রা চরম পর্যায়ে পৌঁছেছে এবং বিপুল পরিমাণ কার্বন নিঃসরণের কারণে বেশ সমালোচনার মুখে পড়েছে। এই গ্যাস লাইন চালুর ফলে এই সমস্যা থেকে কিছুটা হলেও উত্তরণ সম্ভব বলে মনে করা হচ্ছে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন