ঢাকা সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭
১৯ °সে

ইরানের মোকাবেলায় মধ্যপ্রাচ্যে শক্তি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানের মোকাবেলায় মধ্যপ্রাচ্যে শক্তি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র
[ছবি: সংগৃহীত]

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সদর্পে ঘোষণা দিয়ে ইউরেনিয়াম আহরণ জোরালো করেছে। একগুঁয়ে ইরানের এই পারমাণবিক কর্মসূচি থামাতে যুক্তরাষ্ট্রের অবস্থানও কঠোর। যুক্তরাষ্ট্র ও ইরানের এই সংঘাত মধ্যপ্রাচ্যের উপসাগরীয় এলাকায় শ্বাসরুদ্ধ পরিবেশ সৃষ্টি করেছে। এমন পরিস্থিতিতে ইরানের মোকাবেলায় মধ্যপ্রাচ্যে নতুন করে সেনা মোতায়েনের কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্যের ওই এলাকায় ৫ হাজার থেকে ৭ হাজার সেনা মোতায়েন করা হতে পারে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র এ কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি অব ডিফেন্স ফর পলিসি জন রুড কংগ্রেসের সামনে বলেন,‘যুক্তরাষ্ট্র উদ্বেগের সঙ্গে ইরানের আচরণের প্রতি লক্ষ্য রাখছে।’

রুড সিনেটের আর্মড সার্ভিসেস কমিটিকে বলেন, ‘আমরা অব্যাহতভাবে হুমকির পরিস্থিতির প্রতি লক্ষ্য রাখছি এবং দ্রুত সৈন্য মোতায়েনের সক্ষমতা আমাদের রয়েছে।

আরো পড়ুন: ভারতে আবারও ধর্ষণের পর নারীকে পুড়িয়ে হত্যা

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার মধ্যপ্রাচ্যে ৫ হাজার থেকে ৭ হার সেনা মোতায়েনের পরিকল্পনা বিবেচনা করছেন। এই কর্মকর্তা কোথায় সৈন্য পাঠানো হবে এবং এর সময়সূচি সম্পর্কে নিশ্চিত করেননি। তবে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের স্বার্থে ইরান সম্পৃক্ত গ্রুপের হামলার প্রেক্ষিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সৈন্য মোতায়েন করা হবে।

রুড কংগ্রেসে এক প্রশ্নের জবাবে ওয়াল স্ট্রিট জার্নালের প্রকাশিত রিপোর্ট নাকোচ করেন। এই রিপোর্টে বলা হয়েছে যুক্তরাষ্ট্র নতুন করে ১৪ হাজার সৈন্য মোতায়েনের কথা ভাবছে, এই সংখ্যা গত ছয় মাসে মোতায়েনের করা সৈন্য সংখ্যার সমান। সূত্র: এএফপি

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২০ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন