বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা দেন শেখ হাসিনা, পশ্চিমবঙ্গে মুসলমানদের আমরা: মমতা

‘এনআরসি রুখতে দ্বিতীয় স্বাধীনতা আন্দোলন’
বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা দেন শেখ হাসিনা, পশ্চিমবঙ্গে মুসলমানদের আমরা: মমতা
শুক্রবার কলকাতার মেয়ো রোডে সংহতি দিবসের অনুষ্ঠানে বক্তৃতা দানকালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ছবি- সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, শেখ হাসিনা বাংলাদেশে হিন্দুদের নিরাপত্তা দেন। আর আমরা পশ্চিমবঙ্গে মুসলমানদের নিরাপত্তা দিই। হিন্দুদের নাগরিকত্ব দেবে আর মুসলমানদের ভারত থেকে তাড়িয়ে দেবে, এটা হতে দেব না। গত শুক্রবার কলকাতার মেয়ো রোডে সংহতি দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, ক্যাব (নাগরিকত্ব সংশোধন বিল) ও এনআরসি (জাতীয় নাগরিকপঞ্জি) পয়সার এপিঠ ওপিঠ। পশ্চিমবঙ্গে ক্যাব ও এনআরসি মানা হবে না। প্রথম স্বাধীনতা আন্দোলন আমরা দেখিনি। কিন্তু ক্যাব ও এনআরসি রুখতে দ্বিতীয় স্বাধীনতা আন্দোলন হবে।

মমতার অভিযোগ, লোকসভা ও রাজ্যসভায় সংখ্যা ও গায়ের জোরে ক্যাব বিল পাশ করিয়ে নেওয়া হচ্ছে। তিনি বলেন, বুকের পাটা থাকলে সকলকে নাগরিকত্ব দেওয়া হোক, দিলে আমি ১০০ শতাংশ রাস্তায় নেমে সমর্থন করব। আসামে ১৪ লাখ বাঙালিকে নাগরিকপঞ্জি থেকে বাদ দেওয়া হয়েছে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী কোথাকার? ত্রিপুরাকে ছাড় দেওয়া হচ্ছে কেন? উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে কেন বাদ দেওয়া হচ্ছে?

আরও পড়ুন: বিচারের দাবিতে ৬ বছরের মেয়ের গায়ে পেট্রোল ঢাললেন মা!

মমতা বলেন, ভারতের অর্থনীতি মুখ থুবড়ে পড়ছে। অর্থনীতি দেউলিয়া হয়ে গেছে। এরপর দেশ দেউলিয়া হয়ে যাবে। শাক দিয়ে মাছ ঢাকা যায় না। অর্থনীতির ইস্যুগুলো গুলিয়ে দেওয়ার জন্য ক্যাব, এনআরসি করা হচ্ছে। ওরা আগে ক্যাব করবে তারপর এনআরসি করবে। এনআরসির জন্য কাউকে পশ্চিমবঙ্গের বাইরে যেতে হবে না। আমার ওপর ভরসা রাখুন, আস্থা রাখুন। আমরা সকলে মিলে একসঙ্গে থাকব।

ইত্তেফাক/এসইউ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত