ঢাকা বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬
৩০ °সে

ছয় দিনে ১ হাজার শয্যাবিশিষ্ট হাসপাতাল বানাবে চীন!

ছয় দিনে ১ হাজার শয্যাবিশিষ্ট হাসপাতাল বানাবে চীন!
উহানে হাসপাতাল তৈরির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে এবং কর্মীরা আশা করছেন যে ছয় দিনে এটি শেষ হবে। ছবি-বিবিসি

চীনে করোনা ভাইরাসে নাকাল পুরো দেশ। এ অবস্থায় ভাইরাসটির উৎপত্তিস্থল উহান শহরে আক্রান্তদের চিকিৎসার জন্য ছয় দিনের মধ্যে একটি হাসপাতাল তৈরির কথা জানিয়েছে চীন। নতুন ওই হাসপাতালে এক হাজার শয্যা থাকবে। খবর বিবিসি’র

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অনলাইনে যে ভিডিও পোস্ট করেছে তাতে গেছে, খনন যন্ত্র ইতোমধ্যে ওই স্থানে পৌঁছে গেছে। পুরো এলাকাটি ২৫ হাজার বর্গমিটার পর্যন্ত বিস্তৃত।

চীনের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কাউন্সিলের গ্লোবাল হেলথ এর জ্যেষ্ঠ ফেলো ইয়াংঝং হুয়াং বলেন, ‘চীনের খুব দ্রুত জিনিসপত্র তৈরির রেকর্ড রয়েছে এমনকি এ ধরণের বিশাল বিশাল প্রকল্পের ক্ষেত্রেও,’।

তিনি আরও বলেন, ২০০৩ সালে বেইজিংয়ে সার্স ভাইরাস মোকাবেলায় একটি হাসপাতাল সাত দিনে তৈরি করা হয়েছিল। এবার মনে হচ্ছে নির্মাণকারী দলটি সেই রেকর্ড ভেঙ্গে ফেলতে চাইছে। বেইজিংয়ের হাসপাতালের মতোই, উহান সেন্টারটিও আগে থেকেই নির্মিত ভবনে তৈরি করা হবে।

আরও পড়ুন: দিল্লিকে ‘মিনি পাকিস্তান’ বলে বিপাকে বিজেপি প্রার্থী

ইয়াংঝং হুয়াং বলেন, ‘টপ-ডাউন মোবিলাইজেশন পদ্ধতি অনুসরণ করে থাকে। যার কারণে তারা আমলাতান্ত্রিক জটিলতা এড়িয়ে এবং আর্থিক সীমাবদ্ধতা কাটিয়ে তাদের সব পুঁজি নির্দিষ্ট দিকে নিয়োগ করতে পারে।’

বর্তমানে করোনা ভাইরাসে দেশটিতে ১২শ’র বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং ৪১ জনের মৃত্যু হয়েছে। এই সংক্রমণ শুরু হয় উহান শহরে যেখানে প্রায় এক কোটি ১০ লাখ মানুষের বাস। শহরটির হাসপাতালগুলোতে উদ্বিগ্ন বাসিন্দাদের উপচে পড়া ভিড় এবং ফার্মেসিগুলোতে ওষুধের সংকট তৈরি হয়েছে।

ইত্তেফাক/এসইউ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন