ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
৩৪ °সে

ভারতের মঞ্চে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান

ভারতের মঞ্চে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান
ছবি: এনডিটিভি

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আয়োজিত অনুষ্ঠানে "পাকিস্তান জিন্দাবাদ" স্লোগান দিয়ে দেশদ্রোহিতার মামলায় গ্রেফতার হয়েছেন এক তরুণী। হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসির উপস্থিতিতেই ওই অনুষ্ঠান মঞ্চে জনসম্মুখে এমন স্লোগান দেন অমূল্য নামে পরিচিত ওই তরুণী।

বৃহস্পতিবার সংশোধিত নাগরিকত্ব আইন(সিএএ), জাতীয় নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ (এনপিআর) এর প্রতিবাদ করার জন্য "সংবিধানকে রক্ষা করুন" এই ব্যানারে একটি প্রতিবাদ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তরুণীর বিতর্কিত স্লোগান নিয়ে প্রচার হওয়া একটি ভিডিওর বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, অমূল্য নামের পরিচিত ওই তরুণী অনুষ্ঠানে সমবেত জনতার উদ্দেশ্যে পাকিস্তান জিন্দাবাদ বলে স্লোগান দেওয়ার আহ্বান জানান। তরুণীর মুখে ওই স্লোগান শুনে ছুটে আসেন সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি এবং আরও দু'জন ব্যক্তি। ওই তরুণীর মুখের সামনে থেকে মাইক্রোফোন সরিয়ে নেওয়ার চেষ্টা করেন তারা, ছুটে আসেন অনুষ্ঠানের আয়োজকরাও।

এসময় উপস্থিত জনতার উদ্দেশ্যে ওয়াইসি বলেন, আমরা কোনও ভাবেই আমাদের শত্রু দেশ পাকিস্তানকে সমর্থন করি না। ওই তরুণীর সঙ্গে আমার বা আমার দলের কোনও সম্পর্ক নেই। আয়োজকদের তাকে এখানে আনা উচিত হয়নি। আর আমি যদি এটা আগে থেকে জানতাম তবে আমিও এখানে আসতাম না। আমরা ভারতের পক্ষে এবং আমরা কোনোভাবেই শত্রু দেশকে সমর্থন করি না। আমাদের পুরো আন্দোলন ভারতকে বাঁচানোর জন্যেই।

এরপরেই ওই তরুণীকে গ্রেফতার করে ভারতীয় পুলিশ। ভারতীয় পুলিশ কর্মকর্তা বি রমেশ এনডিটিভিকে বলেন, তার (অমূল্য) বিরুদ্ধে ধারা ১২৪ (এ) (রাষ্ট্রদ্রোহিতা), ১৫৩ (এ) এবং (বি) (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা) এবং চক্রান্ত করার অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন: করোনা ভাইরাস: এবার চীনের তরুণ চিকিৎসকের মৃত্যু

পরে অমূল্যের জামিনের আবেদন করলে তা খারিজ করে দিয়েছে ভারতীয় আদালত। তাকে ৩ দিনের বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে। তবে আগামী সোমবার একটি স্থানীয় আদালতে তার জামিনের আবেদনের শুনানি হবে বলে জানা গেছে।

ইত্তেফাক/আরআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
৩০ মার্চ, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন