ঢাকা মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
৩২ °সে

শহুরে পথ দাপিয়ে বেড়াচ্ছে বন্যপ্রাণীরা

শহুরে পথ দাপিয়ে বেড়াচ্ছে বন্যপ্রাণীরা
সংগৃহীত

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউন পৃথিবীর অধিকাংশ দেশ। এতে ঘরবন্দি হয়ে পড়েছে বিভিন্ন দেশের মানুষ। তবে মানুষজনের অনুপস্থিতিতে পৃথিবীর বিভিন্ন শহরে রাস্তায় দেখা মিলেছে বন্যপ্রাণীদের। একসময় যেখানে ছিল শুধুই মানুষের রাজত্ব। আজ সেখানেই হেঁটে পৃথিবীটা যে সবার সেটির কথাই হয়তো বলতে চাচ্ছে বন্যপ্রাণীরা ।

সংবাদমাধ্যম এএফপি'র প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনের অন্যতম ব্যস্ত নগরী বার্সেলোনায় সম্প্রতি দেখা গেছে বন্য শূকর। এশিয়ার দেশ জাপান ও ভারতের রাস্তায় প্রকাশ্যে দেখা গেছে হরিণের বিচরণ। ইতালির ভেনিস খালে দেখা মিলেছে ডলফিনের। এছাড়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে দেখা মিলেছে বন্য টার্কির।

কেন বন্যপ্রাণীরা এমন রাস্তায় ঘুরে বেড়াচ্ছে এ বিষয়ে চিলির প্রাণী বিশেষজ্ঞা মার্সেলো গিয়াগনোনি বলেন, এটাই তাদের স্বভাব তবে আমরা তাদের কাছ থেকে এটি জোর করে কেড়ে নিয়েছি।

এদিকে বিভিন্ন শহরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এখন গাড়ির শব্দ দূষণের পরিবর্তে মেলে পাখির কলকাকলির সুর।

ফ্রেঞ্চ ন্যাচারাল হিস্টোরি মিউজিয়ামের প্রধান রোমান জুলিয়ার্ড বলেন, প্রাণীরা তাদের অভ্যাস খুব দ্রুত পরিবর্তন করতে পারে। যখন কোন পরিবেশ শান্ত হয় তখনই তারা সেখানে এসে পড়ে। একই মিউজিয়ামের শব্দ বিশারদ জেরোমে সিউয়ার বলেন , মনে করবেন না এখন পাখি বেড়ে গেছে। পাখিরা বেশি শব্দ পেলে ডাকে না। সুতরাং এখন সময় এসেছে তাদের ডাকতে দিন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

আরও
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০২ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন