বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭
২৯ °সে

মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের জন্য প্রস্তুত ভারতের তৈরি ভ্যাকসিন

মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের জন্য প্রস্তুত ভারতের তৈরি ভ্যাকসিন
ছবি: সংগৃহীত

করোনার ভাইরাসের সংক্রমণে নাকাল ভারত। দেশটিতে প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন অবস্থায় দেশটির গবেষকরা ভ্যাকসিন তৈরিতে বেশ অগ্রগতি দেখিয়েছে। ভারতের গবেষকদের তৈরি করোনা ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন এখন মানব দেহে প্রয়োগের জন্য প্রস্তুত বলে খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, আসছে জুলাই মাসেই ভারতজুড়ে শুরু হবে কোভিড-১৯ ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল। একটি সম্ভাব্য COVID-19 ভ্যাকসিনের প্রথম পর্যায় ও দ্বিতীয় পর্যায়ে মানুষের দেহে পরীক্ষার চালানোর জন্য DCGI-কে (ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল) অনুমোদন দেওয়া হয়েছে।

খবরে বলা হয়, আইসিএমআরের (ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ) সহযোগিতায় হায়দরাবাদের ভারত বায়োটেকের তৈরি করা কোভ্যাক্সিন একটি নিষ্ক্রিয় ভ্যাকসিন যা সংক্রামক সার্চ-কোভ-২ ভাইরাসের স্ট্রেন থেকে তৈরি। গবেষণায় এই ভ্যাকসিন সুরক্ষা এবং কার্যকরী প্রতিরোধে যথেষ্ট প্রতিশ্রুতি দেখিয়েছে।

বিশ্বজুড়ে ওষুধ প্রস্তুতকারীরা করোনার ভ্যাকসিন তৈরির যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এ ভাইরাস আগে কখনও মানুষের মধ্যে শনাক্ত হয়নি। যার ফলে ভ্যাকসিন তৈরিতে গবেষকদের কাজটি আরও কঠিন হয়ে উঠেছে।

আরও পড়ুন: পাকিস্তানি মুসলিমদের নামাজ পড়তে দিচ্ছে না চীনা সংস্থা

এদিকে, করোনার মহামারিতে ভারতে প্রাণ হারিয়েছে ১৬ হাজারেরও বেশি মানুষের। ভাইরাসটির আক্রমণে চতুর্থ সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। দেশটিতে প্রায় ৫.৫ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত