বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
৩৩ °সে

করোনায় ক্ষতিগ্রস্ত হতে পারে মস্তিষ্ক: গবেষণা

করোনায় ক্ষতিগ্রস্ত হতে পারে মস্তিষ্ক: গবেষণা
ছবি: সংগৃহীত

প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারিতে আক্রান্ত হয়েছেন বিশ্বের অসংখ্য মানুষ। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন অনেকেই। তবে গবেষকরা বলছেন, করোনা ভাইরাসে আক্রান্ত হলে মস্তিষ্কে বড় ধরনের ক্ষতি হতে পারে।

বিবিসি জানায়, করোনা ভাইরাসের কারণে মস্তিষ্কের বড় ধরনের অসুখ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিজ্ঞানীরা। ডাক্তাররা হয়তো এই রোগ শনাক্তই করতে পারছেন না।

যুক্তরাজ্যে ইউনিভার্সিটি কলেজ লন্ডন বা ইউসিএলের গবেষণায় এই তথ্য উঠে এসেছে। কোভিড-১৯ রোগে আক্রান্ত ৪৩ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে গবেষকরা দেখেছেন, করোনা ভাইরাসের কারণে স্নায়ুজনিত গুরুতর সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে রয়েছে ব্যথা, মানসিক বৈকল্য এবং মানসিক বিকারজনিত প্রলাপ।

ওই গবেষণায় দেখা গেছে, এসব রোগীর মস্তিষ্ক হয় ঠিক মতো কাজ করেনি, স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে, স্ট্রোকে আক্রান্ত হয়েছেন অথবা মস্তিষ্কে অন্যান্য ধরনের সমস্যা দেখা দিয়েছে।

আরও পড়ুন: করোনা বৃষ্টির মতো, এতে সবাই ভিজবে: ব্রাজিলের প্রেসিডেন্ট

ইউসিএল-এর ইন্সটিটিউট অফ নিউরোলজির ড. মাইকেল জান্ডি বলেছেন, ১৯১৮ সালের স্প্যানিশ ইনফ্লুয়েঞ্জা মহামারির পর ১৯২০ ও ১৯৩০ এর দশকে এনসেফালাইটিস লেথারজিকার মতো যেসব মানসিক সমস্যা হয়েছিল সেরকম কিছু করোনা ভাইরাস মহামারির পরেও হবে কিনা সেটা দেখার বিষয়।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত