বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

ভারতে করোনায় মৃতদের ৮৫ শতাংশের বয়স ৪৫ এর বেশি!

ভারতে করোনায় মৃতদের ৮৫ শতাংশের বয়স ৪৫ এর বেশি!
ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসে আক্রান্তের দিক থেকে প্রতিদিন নতুন নতুন রেকর্ড গড়ছে ভারত। তালে তাল মিলিয়ে ভারতে প্রতিদিন বাড়ছে করোনায় মৃতের সংখ্যাও। তবে পরিসংখ্যান বলছে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতদের মধ্যে ৮৫ শতাংশের বয়স ৪৫ এর বেশি।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, বেশি বয়স্করাই ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে। দেশটির আক্রান্ত ও মৃতের সংখ্যা বিশ্লেষণ করে দেখা যায়, এই রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়া মানুষের মধ্যে ৮৫ শতাংশের বয়স ৪৫ বছরের ঊর্ধ্বে। আবার ভারতে ৬০ বছরের ঊর্ধ্বে যারা এখন মারা যাচ্ছেন তাদের মধ্যে ৫৩ শতাংশ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েই মৃত্যু বরণ করছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্পেশাল ডিউটি অফিসার রাজেশ ভূষ জানান, করোনায় আক্রান্ত ও মৃতের বয়স বিশ্লেষণে এমন তথ্য আসায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের উচিত ৪৫ ঊর্ধ্ব মানুষদের অতিরিক্ত সতর্ক রাখার ব্যবস্থা করা এবং তাদের প্রতি আলাদা করে দৃষ্টি দেয়া।

ভারতের সার্বিক করোনা পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, এখনও ভারতের মোট জনসংখ্যার ৮ শতাংশ মানুষের বয়স ৬০ থেকে ৭৪ বছরের মধ্যে। আর ওই বয়সী ৩৯ শতাংশ মানুষেরই মৃত্যু হয়েছে কোভিড- ১৯ এ আক্রান্ত হয়ে। ৭৫ বছর বয়সী মানুষদের মধ্যে ১৪ শতাংশের মৃত্যু হয়েছে করোনার আক্রমণে।

আরও পড়ুন: আমেরিকা কোনোভাবেই ইরানবিরোধী প্রস্তাব পাস করাতে পারবে না: রাশিয়া

রাজেশ ভূষণ আরও বলেন, ভারতের মোট জনসংখ্যার প্রায় ৩৫ শতাংশ মানুষ ১৪ বছরের কম বয়সী। ভারতের কোভিড -১৯ এর কারণে মৃত্যুর মাত্র ১ শতাংশ এই বয়সী। জনসংখ্যার প্রায় ১৮ শতাংশ হল ১৫-২৯ বছরের কম বয়সী মানুষ, এই বয়সীদের মধ্যে করোনায় মৃত্যুর হার ৩ শতাংশ। বর্তমানে ভারতের জনসংখ্যার ২২% মানুষ ৩০-৪৪ বছর বয়সের মধ্যে। আর এই বয়সীদের মধ্যে ১১% মারা গেছে করোনায় আক্রান্ত হয়ে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন সাড়ে ২৬ হাজারের বেশি মানুষ। দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৯৩ হাজার ২০০।

ইত্তেফাক/আরআই

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত